Monday, May 20, 2024
দেশ

সীমান্তে ভারতীয় সেনার সঙ্গে ‘জয় শ্রী রাম’ ধ্বনি দিচ্ছেন চিনা সেনারা; ভাইরাল ভিডিও

কলকাতা ট্রিবিউন ডেস্ক: দীর্ঘ প্রতিক্ষার অবসান ঘটিয়ে সোমবার অযোধ্যা রাম মন্দিরের উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। গোটা দেশ ‘জয় শ্রী রাম’ ধ্বনিতে মাতোয়ারা। এর মধ্যে সীমান্তে ভারতীয় সেনা এবং চিনা সেনার একটি ভিডিও ভাইরাল হয়েছে। ওই ভিডিওতে চিনা সেনাদের ‘জয় শ্রী রাম’ স্লোগান দিতে দেখা গেছে। তবে ভিডিওটি কবেকার সেটা জানা যায়নি। মনে করা হচ্ছে, ভিডিওটি কয়েকমাস পুরনো হতে পারে।

ভিডিওতে দেখা যায়, চিনা সৈন্যরা প্রকৃত নিয়ন্ত্রণ রেখা (এলএসি) বরাবর একটি বৈঠকে ভারতীয় সেনাদের সঙ্গে ‘জয় শ্রী রাম’ স্লোগান দিচ্ছে। OSINT-এর রিপোর্ট অনুযায়ী, জায়গাটি দক্ষিণ লাদাখের চেপজি-চুমার সীমান্ত এলাকায় কোথাও হতে পারে।


অযোধ্যার রামমন্দিরে মহাপ্রাণ প্রতিষ্টা অনুষ্ঠানকে ঘিরে গোটা দেশ মাতোয়ারা, এর মধ্যেই এই ঘটনা ঘটেছে। ভিডিওতে একদল ভারতীয় সেনাকে পিপলস লিবারেশন আর্মি (পিএলএ) কর্মীদের ‘জয় শ্রী রাম’ উচ্চারণ করতে সহায়তা করতে দেখা গিয়েছে। দু’দেশের সেনাদের মধ্যে তখন বৈঠক চলছিল বলে মনে করা হচ্ছে। টেবিলে পানীয় এবং স্ন্যাকস দেখা যায়। 

নেটিজেনরা ভিডিওটি শেয়ার করেছেন। বিশেষ করে লাদাখে ভারত ও চিনের মধ্যে দীর্ঘস্থায়ী সীমান্ত উত্তেজনা প্রেক্ষিতে ইতিবাচক অনুভূতি প্রকাশ করেছেন। ভিডিওটি নেটিজেনদের মন ছুঁয়ে গেছে।