Monday, May 27, 2024
আন্তর্জাতিক

বিশ্বের সবচেয়ে উঁচু ৭২১ ফুট দীর্ঘ রাম মন্দির তৈরি হতে চলেছে অস্ট্রেলিয়ায়

কলকাতা ট্রিবিউন ডেস্ক: ২২ জানুয়ারি অযোধ্যায় রাম মন্দিরের প্রাণ প্রতিষ্ঠা করা হয়েছে। এবার উচ্চতায় অযোধ্যার রাম জন্মভূমি মন্দিরকেও পিছনে ফেলতে চলেছে অস্ট্রেলিয়ার পার্থের রাম মন্দির। অস্ট্রেলিয়ার পার্থে শীঘ্রই বিশ্বের সবচেয়ে উঁচু রাম মন্দির নির্মাণ করা হবে। 

৭২১ ফুট দীর্ঘ রাম মন্দির তৈরিতে খরচ হবে ৬০০ কোটি টাকা। তৈরি হওয়ার পর, এটিই হবে বিশ্বের সবথেকে উঁচু রাম মন্দির। ইন্টারন্যাশনাল শ্রীরাম বৈদিক অ্যান্ড কালচারাল ইউনিয়ন (ISVACU) এই মন্দিরটি তৈরি করছে। ১৫০ একর জায়গা জুড়ে তৈরি হবে এই রাম মন্দির।

ট্রাস্টের উপপ্রধান ডঃ হরেন্দ্র রানা প্রকাশ বলেছেন, মন্দিরের প্রচলিত ধারণার বাইরে গিয়ে তাঁরা এই রাম মন্দির নির্মাণ করছেন। মন্দিরটি শুধু পুজোর জায়গা নয়, সাংস্কৃতিক, আধ্যাত্মিক এবং সামাজিক কাজকর্ম-সহ একটি বহুমুখী কেন্দ্র হিসাবে গড়ে তোলা হবে।

পার্থের রিভার রোড থেকে খুব সহজেই পৌঁছে যাওয়া যাবে এই মন্দিরে। মন্দির কমপ্লেক্সে মোমবাতিতে সাজানো বারান্দা, চিত্রকূট এবং পঞ্চবটি নামে দুটি উদ্যান, রাম নিবাস নামে একটি হোটেল, সীতা রসোই রেস্তোরাঁ, রামায়ণ সদন লাইব্রেরি এবং তুলসীদাস হলের মতো বিভিন্ন সুযোগ সুবিধা থাকবে।

মন্দিরটিতে যোগ কেন্দ্র, একটি ধ্যান কেন্দ্র, একটি বেদ শিক্ষা কেন্দ্র, একটি গবেষণা কেন্দ্র, একটি জাদুঘর, একটি প্রযুক্তি উদ্যান থাকবে। এছাড়া একটি জৈব-নিকাশী শোধনাগার এবং একটি সৌরবিদ্যুৎ কেন্দ্র তৈরি করা হবে। কার্বন নিষ্কাশন শূন্য করার লক্ষ্যেই এই দুই কেন্দ্র তৈরি করা হবে। NDTV