Thursday, June 13, 2024
আন্তর্জাতিক

‘বেহাল’ চিনা যুদ্ধজাহাজ ও বিমান কিনে বেকাদায় বাংলাদেশ

কলকাতা ট্রিবিউন ডেস্ক: চিনা পণ্যের গুণগত মান নিয়ে এর আগেও বারবার প্রশ্ন উঠেছে। এবার চীনের কাছ থেকে অস্ত্র কিনে বেকাদায় পড়লো বাংলাদেশ। চিনা অস্ত্রের মান নিয়ে প্রশ্ন উঠেছে বাংলাদেশের সশস্ত্রবাহিনীর মধ্যে। অভিযোগ, গত এক দশকে চিন থেকে কেনা যুদ্ধজাহাজ ও বিমানে প্রযুক্তিগত নানা রকম ত্রুটি ধরা পড়েছে।

গত এক দশক ধরে বাংলাদেশের নৌ ও বিমান বাহিনীকে আধুনিকায়নের কাজ শুরু হয়েছিল। তারই অংশ হিসেবে ২০১৪ সালে চিনের কাছ থেকে বাংলাদেশ ব্যবহৃত টাইপ ০৫৩এইচ২ (জিংঘেই ২ ক্লাস) ফ্রিগেট কিনেছিল। এরপরে আরও দুটি ০৫৩এইচ৩ (জিংঘেই ৩ ক্লাস) ফ্রিগেট কিনেছিল বাংলাদেশ।

এর পর চিনের কাছ থেকে দুটি টাইপ ০৫৬ কর্ভেট কিনেছিল বাংলাদেশ। আরও কয়েকটির নির্মাণকাজ চলছে। অভিযোগ, ০৫৩এইচ৩ (জিংঘেই ৩ ক্লাস) ফ্রিগেট দুটির নিয়ন্ত্রণ ব্যবস্থা ত্রুটি ধরা পড়েছে। ওই যুদ্ধজাহাজ থেকে হেলিকপ্টারে জ্বালানি ভরার ক্ষেত্রে নানা সমস্যা দেখা দিয়েছে।

ত্রুটি ধরা পড়েছে চিনা প্রশিক্ষণ বিমান ডায়মন্ড ডিএ-৪০ এর নিয়ন্ত্রণ ব্যবস্থাতেও। চিন থেকে কেনা যুদ্ধবিমান কারাকোরাম ৮ (কে-৮) অস্ত্র পরিবহণ ও পরিচালনা ব্যবস্থাও কাজ করছে না। উল্লেখ্য, বর্তমানে বাংলাদেশ বিমান বাহিনীর কাছে ৩টি কে-৮ যুদ্ধবিমান রয়েছে।

অভিযোগ, চিন থেকে কেনা ক্ষেপণাস্ত্র প্রতিরোধ ব্যবস্থা এফএম৯০ (এইচকিউ-৭) এর ব্যাটারি ও অন্যান্য কিছু যন্ত্রাংশ গুরুতর যান্ত্রিক ত্রুটি ধরা পড়েছে। যার ফলে এগুলি পুরোপুরি ব্যবহারের অযোগ্য হয়ে পড়েছে। সব মিলিয়ে চিনের কাছ থেকে কিনে যুদ্ধাস্ত্র চরম বেকায়দায় পড়েছে বাংলাদেশ সরকার। যদিও এ বিষয়ে এখনও পর্যন্ত বাংলাদেশ সরকারের তরফে আনুষ্ঠানিকভাবে কোনও কিছু বলা হয়নি।