Thursday, April 25, 2024
দেশ

যান্ত্রিক ত্রুটির কারণে চীনের আকাশসীমায় ড্রোন, অনুপ্রবেশের অভিযোগ খারিজ নয়াদিল্লির

নিউদিল্লি: সীমান্তে নজরদারিতে ব্যবহৃত ভারতের একটি ড্রোন যে চীনের আকাশসীমায় ঢুকে পড়েছিল, তা স্বীকার করে নিল প্রতিরক্ষামন্ত্রক। বৃহস্পতিবার দুপুরে প্রতিরক্ষামন্ত্রকের তরফে এক বিবৃতি বলা হয়েছে, সিকিমে চীন সীমান্তের কাছে ওই ড্রোনটি প্রশিক্ষণের কাজে ব্যবহার করা হচ্ছিল। কিন্তু, যান্ত্রিক ক্রুটির কারণে ড্রোনটিকে নিয়ন্ত্রণ করা যায়নি এবং সেটি নিয়ন্ত্রণরেখা পেরিয়ে চীনের আকাশসীমায় ঢুকে পড়ে। বিষয়টি সঙ্গে সঙ্গে চীনকে জানানো হয়।

চীনের পশ্চিমাঞ্চলীয় হুমকি মোকাবেলা ব্যুরোর কর্মকর্তা হাঙ শুইলি সংবাদমাধ্যমকে জানিয়েছিল, চীনের ভূখন্ডে একটি ভারতীয় ড্রোন বিধ্বস্থ হয়েছে। এটি দেশের অধিকার ও নিরাপত্তা রক্ষায় প্রশ্নবিদ্ধ বলে মনে করছে দেশটি।

চীনা সংবাদ সংস্থা জিনহুয়াকে দেওয়া এক সাক্ষাৎকারে শুইলি বলেন, চীনের সার্বভৌমত্ব লঙ্ঘন করেছে ভারত। তবে দেশের নিরাপত্তা নিশ্চিত করার জন্য কার্যকর ব্যবস্থা নেওয়া হচ্ছে বলে জানান তিনি। ড্রোনটি যে ভারতের তা চীনের সীমান্ত রক্ষী বাহিনী সনাক্ত করতে পেরেছে। এখন ড্রোনটির বিষয়ে বিস্তারিত তথ্য উপাত্ত সংগ্রহ করা হচ্ছে বলে জানান শুইলি।

প্রাথমিকভাবে এই ঘটনায় নীরবই ছিল নয়াদিল্লি। শেষপর্যন্ত আজ বৃহস্পতিবার দুপুরে একটি বিবৃতি প্রকাশ করে প্রতিরক্ষামন্ত্রক। বিবৃতিতে অনুপ্রবেশের অভিযোগ খারিজ করে দিয়ে বলা হয় যান্ত্রিক ক্রুটির কারণে ড্রোনটিকে নিয়ন্ত্রণ করা যায়নি এবং সেটি নিয়ন্ত্রণরেখা পেরিয়ে চীনের আকাশসীমায় ঢুকে পড়ে।