Tuesday, May 21, 2024
দেশ

‘এক দেশ, এক নির্বাচন’ নিয়ে বড় মন্তব্য করলেন মুখ্য নির্বাচন কমিশনার

কলকাতা ট্রিবিউন ডেস্ক: কেন্দ্রের মোদী সরকার ‘এক দেশ এক নির্বাচন’নিয়ে তোড়জোড় শুরু করেছে। জল্পনা ছড়িয়েছে সংসদের বিশেষ অধিবেশনে এই বিষয়ে বিল পেশ করা হতে পারে। এবার এ প্রসঙ্গে মুখ খুললেন দেশের মুখ্য নির্বাচন কমিশনার রাজীব কুমার (Rajiv Kumar)। 

বুধবার ‘এক দেশ এক নির্বাচন’ প্রসঙ্গে তিনি বলেন, ‘কমিশনের কাজ শুধু সময়মতো নির্বাচন প্রক্রিয়া শেষ করা। ভোট প্রক্রিয়ায় কোনও পরিবর্তন হলে, সেটা হবে সংবিধান মেনেই। আইনে যা আছে তাই হবে। সংবিধান এবং জনপ্রতিনিধি আইন মেনেই আমরা কাজ করবো।’

উল্লেখ্য, ‘এক দেশ-এক নির্বাচন (One Nation One Election) কার্যকর করার লক্ষ্যে ইতিমধ্যেই একটি প্যানেল গঠন করেছে বিজেপি সরকার। প্রাক্তন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এই প্যানেলের প্রধান।

‘এক দেশ এক নির্বাচন’ নীতি রূপায়ণ কমিটিতে রয়েছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ, প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী গোলাম নবী আজাদ, সুভাষ কাশ্যপ, আইনজীবী হরিশ সালভে, এন কে সিং এবং সঞ্জয় কোঠারী।

বিজেপির দাবি, কেন্দ্রীয় সরকারের ‘এক দেশ এক নির্বাচন’ নীতিকে সরাসরি সমর্থন জানিয়েছে নীতি আয়োগ। এটি কার্যকর করা হলে গোটা দেশে একসঙ্গে বিধানসভা এবং লোকসভা নির্বাচন অনুষ্ঠিত হবে।