Friday, June 14, 2024
দেশ

ছত্তিশগড়ে ফের ক্ষমতায় ফিরবে বিজেপি, বলছে এবিপি নিউজের সমীক্ষা

রায়পুর: আগামী ১২ ও ২০ নভেম্বর ছত্তিশগড়ে দুই দফায় ভোট অনুষ্ঠিত হবে। মাওবাদী অধ্যুষিত এই রাজ্যে ফের একবার ক্ষমতা ধরে রাখতে পারবে বলে মনে করছে এবিপি নিউজের সমীক্ষা। অর্থাৎ ফের আরও একবার রমন সিংয়ের নেতৃত্বে সরকার গঠন করা হবে।

এবিপি নিউজের সমীক্ষা বলছে, ছত্তিশগড়ে মোট ৯০টি বিধানসভা আসনের মধ্যে বিজেপি ৫৬টিতে জয় পাবে বলে মনে করা হচ্ছে। যা আগের বারের ভোটের চেয়ে বেশি। সেবার বিজেপি ৪৯টি আসন পেয়েছিল। অন্যদিকে বিরোধী দল কংগ্রেস আগের বারের চেয়ে এবার অনেক কম আসন পাবে বলে সমীক্ষা বলছে। এবারের নির্বাচনে কংগ্রেস ২৫টি আসন পাবে বলে মনে করা হচ্ছে। কংগ্রেস গত ভোটে যেখানে পেয়েছিল ৩৯টি আসন। এদিকে জনতা দল কংগ্রেস ও বিএসপি জোট ৯টি আসন পেতে পারে বলে মনে করা হচ্ছে।

সমীক্ষা অনুযায়ী, ছত্তিশগড়ে বিজেপি এবার পেতে পারে ৪৩ শতাংশ ভোট শেয়ার। কংগ্রেস পেতে পারে ৩৬ শতাংশ ভোট শেয়ার। আর বসপা জোট পেতে পারে ১৫ শতাংশ ভোট শেয়ার। অর্থাৎ ভোট শেয়ারেও বিজেপি অন্যদের চাইতে অনেকটাই এগিয়ে রয়েছে।

প্রসঙ্গত, নির্বাচনকে পাখির চোখ করে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী ইতিমধ্যে ৯ নভেম্বর ছত্তিশগড় প্রচারে যান এবং আগামী ১২, ১৬ ও ১৮ নভেম্বর প্রচারে যাবেন। ৯ নভেম্বরের পরে ১২ নভেম্বর বিলাসপুর ও রায়গড়ে নির্বাচনী সভা করবেন প্রধানমন্ত্রী এরপরে ১৬ নভেম্বর অম্বিকাপুর ও ১৮ নভেম্বর মহাসমুন্দে নির্বাচনী প্রচার করবেন নরেন্দ্র মোদী।