Tuesday, April 23, 2024
বিনোদন

তফসিলিদের বিরুদ্ধে অবমাননাকর মন্তব্য, সলমনের বিরুদ্ধে বিক্ষোভ

নয়াদিল্লি: ‘টাইগার জিন্দা হ্যায়’-এর প্রচারে বেফাঁস মন্তব্য করে বিপাকে সলমন খান। রাজস্থানে সলমন খানের পোস্টার পুড়িয়ে বিক্ষোভ দেখাল বাল্মীকি সম্প্রদায়। সলমন খানের বিরুদ্ধে উঠল স্লোগান। এ ব্যাপারে তথ্য ও সম্প্রচার মন্ত্রক, দিল্লি ও মুম্বই পুলিশ কমিশনারের থেকে রিপোর্ট চেয়ে পাঠাল তফসিলিদের জন্য গঠিত জাতীয় কমিশন। সাতদিনের মধ্যে এই রিপোর্ট জমা দিতে হবে।

বাল্মীকি সম্প্রদায়ের অভিযোগ, ‘টাইগার জিন্দা হ্যায়’-র প্রমোশনের সময় সলমনের পাশাপাশি শিল্পা শেঠিও ওই শব্দ ব্যবহার করেছেন। সেখানে এমন কিছু কথা বলেন সলমন যা, জমাদার শ্রেণির মানুষের ভাবাবেগে আঘাত করে। সেই অভিযোগেই সেলিম খান পুত্রকে ক্ষমা চাইতে হবে বলেও দাবি উঠেছে।

জানা গেছে, জয়পুরের পাশাপাশি কোটার একটি সিনেমা হলের সামনেও বিক্ষোভ শুরু হয়েছে। বাল্মীকি সম্প্রদায়ের সদস্যরা ওই সিনেমা হলে ভাঙচুর চালানোর চেষ্টা করলে, সেখানে নিরাপত্তা আরও জোরদার করা হয়।

প্রসঙ্গত, ‘টাইগার জিন্দা হ্যায়’-র প্রচারে সম্প্রতি একটি টেলিভিশন শো-এ হাজির হয়েছিলেন সলমন খান, ক্যাটরিনা কাইফ। নাচের স্টেপ বোঝানোর জন্য সলমন সেখানে ওই শব্দ ব্যবহার করেন।

উল্লেখ্য, চলতি বছরেই তফশিলি সম্প্রদায়ের বিরুদ্ধে অবমানকর মন্তব্যের বিষয়ে কঠোর রায় দিয়েছে সুপ্রিম কোর্ট। এক মামলার প্রেক্ষিতে সর্বোচ্চ আদালত জানিয়েছে, ফোনে বা প্রকাশ্য জায়গায় তফশিলিদের সম্পর্কে অবমাননাকর মন্তব্য ক্রিমিনাল অফেন্স হিসেবেই পরিগণিত হবে। এবং সেক্ষেত্রে দোষী সাব্যস্ত হলে সর্বোচ্চ পাঁচ বছর কারাদণ্ড হতে পারে।