Thursday, April 25, 2024
দেশ

পড়ুয়ারা সরাসরি দেখবে চাঁদের মাটিতে চন্দ্রযানের অবতরণ, যোগী রাজ্যে সমস্ত স্কুল খোলা রাখার নির্দেশ

কলকাতা ট্রিবিউন ডেস্ক: ইতিহাস গড়তে চলেছে ভারত। বুধবার সন্ধ্যা ৬ টা ৪ মিনিটে চাঁদের দক্ষিণ মেরুতে অবতরণ করতে চলেছে ‘চন্দ্রযান ৩’ এর ল্যান্ডার বিক্রম। সেই ঐতিহাসিক মুহূর্তের দৃশ্য সরাসরি সম্প্রচার করবে ইসরো। 

ইসরোর সেই সম্প্রচার পড়ুয়ারা যাতে সরাসরি দেখতে পারে তার জন্য রাজ্যের সমস্ত প্রাথমিক ও উচ্চ প্রাথমিক স্কুল খোলা রাখার নির্দেশ দিল উত্তরপ্রদেশ সরকার। স্কুলে লাইভ দেখানোর জন্য সমস্ত ব্যবস্থা করার নির্দেশ দিয়েছে যোগী প্রশাসন।

বুধবার বিকাল ৫ টা ২০ থেকে সরাসরি সম্প্রচার করবে ইসরো। পড়ুয়ারা যাতে চন্দ্রযানের অবতরণ দেখতে পায় তার জন্য বুধবার বিকাল ৫ টা ১৫ থেকে ৬ টা ১৫ মিনিট পর্যন্ত রাজ্যের সমস্ত স্কুল খোলা রাখার জন্য নির্দেশ পাঠিয়েছেন উত্তরপ্রদেশ রাজ্যের স্কুল শিক্ষার মহাপরিচালক বিজয় কিরণ আনন্দ।

বিজয় কিরণ আনন্দ বলেন, ‘মহাকাশ অনুসন্ধানের জন্য ভারতের চন্দ্রযান ৩ মিশন একটি উল্লেখযোগ্য মাইলফলক তৈরি করতে চলেছে। ল্যান্ডার বিক্রমের সফল অবতরণ ভারতীয় বিজ্ঞান, প্রকৌশল, প্রযুক্তি ও শিল্পের জন্য একটি গুরুত্বপূর্ণ পদক্ষেপ। পড়ুয়ারা যাতে এই ঐতিহাসিক মুহূর্তের সাক্ষী হতে পারে সেজন্য স্কুলে সরাসরি সম্প্রচারের ব্যবস্থা করা হবে।’