Saturday, June 15, 2024
Latestখেলা

আগামী বছরেই ‘চন্দ্রযান ৩’ অভিযান: ইসরো

বেঙ্গালুরু: ফের চাঁদের মাটিতে নামার কাজ শুরু করে দিল ভারতের মহাকাশ গবেষণা সংস্থা ইন্ডিয়ান স্পেস রিসার্চ অর্গানাইজেশন (ISRO)। চলতি বছরের ৭ সেপ্টেম্বর চাঁদের বুকে সফট ল্যান্ডিংয়ের চেষ্টা ব্যর্থ হওয়ার পর আগামী বছর ফের অভিযান হবে বলে জানিয়েছে ইসরো। বৃহস্পতিবার ইসরো জানিয়েছে, আগামী বছরের নভেম্বরেই ‘চন্দ্রযান-৩’-এর পরিকল্পনা করা হচ্ছে।

‘চন্দ্রযান-৩’ অভিযানের জন্য একটি উচ্চ পর্যায়ের কমিটি তৈরি করা হয়েছে। কমিটির প্রধান করা হয়েছে তিরুবনন্তপুরমের বিক্রম সারাভাই স্পেস সেন্টারের ডিরেক্টর এস সোমনাথকে। তাঁর নেতৃত্বেই ‘চন্দ্রাযান-৩’ নিয়ে বিস্তারিত রিপোর্ট তৈরি করা হচ্ছে।

ইসরোর মুখপাত্র বিবেক সিং বলেন, একটি কমিটি ‘চন্দ্রযান-২’ ব্যর্থ হওয়ার পেছনের কারণগুলি নিয়ে গবেষণা করছে। অনেক প্রতিষ্ঠান, সংস্থা এবং প্রবীণ বিজ্ঞানীরা এই দলে রয়েছে। তিনি জানান, ২০২০ সালে ‘চন্দ্রযান-৩’ মিশনের পরিকল্পনা করা হয়েছে।

বুধবার চন্দ্রযান-২-এর টেরাইন ম্যাপিং ক্যামেরা-২-এ তোলা চন্দ্রপৃষ্ঠের ত্রিমাত্রিক ছবি প্রকাশ করেছে ইসরো। ছবিতে দেখা যাচ্ছে, চাঁদের মাটিতে  এক গহ্বর বা ক্রেটারকে। বুধবার ইসরো তাদের টুইটার এই ছবি পোস্ট করে ক্যাপশনে লিখেছে, চন্দ্রযান-২-এর টেরাইন ম্যাপিং ক্যামেরা-২-র তোলা গহ্বরের ত্রিমাত্রিক ছবিটি তুলেছে। ওই ত্রিমাত্রিক ছবি, যেটি টেরাইন ম্যাপিং ক্যামেরা-২ তুলেছে সেটিকে ডিজিটাল এলিভেশন মডেলে প্রসেস করা হয়েছে। সম্পূর্ণ চন্দ্রপৃষ্ঠের ডিজিটাল এলিভেশন মডেল তৈরির পরিকল্পনা রয়েছে।

প্রসঙ্গত, চলতি বছরের ৭ সেপ্টেম্বর চাঁদের দক্ষিণ মেরুতে নামার চেষ্টা করে ইসরো। তবে ল্যান্ডার বিক্রমের সফট ল্যান্ডিং প্রচেষ্টা সফল হয়নি।