Sunday, June 23, 2024
রাজ্য​

ইয়াস পরবর্তী পরিস্থিতি খতিয়ে দেখতে বাংলায় আসছে কেন্দ্রীয় দল

কলকাতা: ঘূর্ণিঝড় ইয়াস পরবর্তী পরিস্থিতি খতিয়ে দেখতে রাজ্যে কেন্দ্রীয় দল পাঠাচ্ছে মোদী সরকার। ইতিমধ্যেই আলাপন বন্দ্যোপাধ্যায় ইস্যুতে কেন্দ্র-রাজ্য চরমে পৌঁছেছে। এছাড়া মমতা বন্দ্যোপাধ্যায় ইয়াসে রাজ্যের ২০ হাজার কোটি টাকার ক্ষয়ক্ষতি হয়েছে বলে দাবি করলেও কেন্দ্রের তরফে মিলেছে আপাতত মাত্র ২৫০ কোটি।

এই পরিস্থিতিতে কেন্দ্রীয় দল রাজ্যে আসলে সংঘাতের মাত্রা আরও বাড়তে পারে বলে মনে করা হচ্ছে। আগামী ৬ জুন রাজ্যে কেন্দ্রীয় প্রতিনিধি দল আসছে। চার দিনের সফরে আসছেন তাঁরা। সোমবার থেকেই পাথরপ্রতিমা, গোসাবা, দিঘা সহ দক্ষিণ ও উত্তর ২৪ পরগনা এবং পূর্ব মেদিনীপুরের বিভিন্ন ক্ষতিগ্রস্ত এলাকা পরিদর্শন করবেন তাঁরা। এ বিষয়ে ইতিমধ্যেই নবান্নে চিঠি পাঠিয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রক।

রবিবার রাতে রাজ্যে পৌঁছনোর পর সোমবার ইয়াস বিধ্বস্ত পাথরপ্রতিমা আর গোসাবা হেলিকপ্টারে করে পরিদর্শন করবে একটি দল। আরেকটি দল দিঘা ও মন্দারমণি পরিদর্শনে যাবে। পূর্ব মেদিনীপুরে সড়ক পথে পরিদর্শনে যাবেন তাঁরা। এরপর মঙ্গলবার নবান্নে বৈঠক করবেন তাঁরা।

৭ সদস্যের কেন্দ্রীয় প্রতিনিধি দল। এই দলে থাকছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকের প্রতিনিধি, কৃষি দফতর, পরিবহন দফতর, গ্রামীণ উন্নয়ন দফতর, বিদ্যুৎ দফতর, মৎস্য দফতর ও অর্থ দফতরের প্রতিনিধিরাও।