Saturday, June 15, 2024
Latestদেশ

সীমান্তে বিএসএফ-বিজিবি গুলির লড়াই, শহিদ এক বিএসএফ জওয়ান

কলকাতা: মুর্শিদাবাদ জেলার জলঙ্গির কাটমারি চকে ভারত-বাংলাদেশ আন্তর্জাতিক সীমান্তে বিএসএফ-বিজিবির মধ্যে গুলির লড়াইয়ে মৃত্যু হল বিএসএফের এক জওয়ানের। মৃত জওয়ানের নাম বিজয় ভান সিং (৫০)। এই ঘটনায় আরও ১ বিএসএফ জওয়ান গুরুতর জখম হয়েছেন। আহত জওয়ানের চিকিৎসা চলছে হাসপাতালে। আজ বৃহস্পতিবার দুপুরে এই ঘটনাটি ঘটেছে।

এক বিবৃতিতে বিএসএফ জানিয়েছে, বৃহস্পতিবার সকালে তিনজন মৎস্যজীবী পদ্মায় মাছ ধরতে গিয়েছিলেন। দু’জন মৎস্যজীবী ফিরে এসে বিএসএফয়ের কাকমারিচর পোস্টে জানান, বাংলাদেশ সীমান্তরক্ষী বাহিনী তাঁদের আটক করে রেখেছিল। পরে তাঁদের দু’জন‌কে ছেড়ে দিয়েছে। তবে এখনও পর্যন্ত ভারতীয় এক মৎস্যজীবীকে আটক করে রেখেছে বিজিবি।এরপরই বিজিবি এই নিয়ে একটি ফ্ল্যাগ মিটিং ডাকে বিএসএফের সঙ্গে।

সকাল সাড়ে দশটায় ওই বৈঠকে বিএসএফের পাঁচজন সেনা বিজিবির কাছে গেলে তারা ফ্ল্যাগ মিটিংয়ে জানায় আটক তৃতীয় মৎস্যজীবীকে তাঁরা ছাড়বে না। পাশাপাশি, তাঁরা ওই পাঁচ জওয়ানকেও আটক করার চেষ্টা করে। বিবৃতিতে বিএসএফ জানিয়েছে, পরিস্থিতি খারাপ দেখে তৎক্ষণাৎ বিএসএফের দলটি ফিরে আসতে চায়। তখনই বিজিবি সেনা গুলি চাল‌াতে থাকে।

দুই আহত জওয়ানকে দ্রুত নিকটতম চিকিৎসা কেন্দ্রে নিয়ে গেলে বিজয় ভান সিংকে মৃত বলে ঘোষণা করা হয়। ১১৭ ব্যাটিলিয়ন কর্মরত ওই বিএসএফের বাড়ি উত্তরপ্রদেশের ফিরোজাবাদে। এই ঘটনায় জখম হয়েছেন আরও এক জওয়ান। পুলিশ মৃতদেহ উদ্ধার করে ময়না তদন্তের জন্য মুর্শিদাবাদ মেডিকেল কলেজ ও হাসপাতালে মর্গে পাঠিয়েছে।