Monday, June 24, 2024
দেশ

ভারতে ব্রিটিশদের আরও ১০০ বছর রাজত্ব করা উচিত ছিল: BSP বিধায়ক

জয়পুর: স্বাধীনতার ৭০ বছর পরেও ব্রিটিশ শাসনের প্রতি আগ্রহ প্রকাশ করলেন মায়াবতীর বহুজন সমাজবাদীর পার্টির অন্যতম প্রবীন নেতা ধরমবীর সিং অশোক। বিএসপি নেতা ধরমবীর সিংয়ের মতে, আরও একশ বছর ভারতের পরাধীন থাকা উচিত ছিল। তাহলে নাকি তপশীলি জাতি-উপজাতি এবং অন্যান্য পিছিয়ে পড়া শ্রেণির মানুষজনের আরও উন্নতি হতে পারত। রাজস্থানে ভোটের প্রচারে এমনটাই দাবি করলেন ধরমবীরর সিং।

ধর্মবীরের এহেন মন্তব্য যখন দেশ বিরোধী বলে তুমুল সমালোচিত হচ্ছে, তখন একটুও না দমে নিজের যুক্তিকে প্রতিষ্ঠা করা চেষ্টা চালিয়েছেন তিনি। তাঁর দাবি, সমাজে পিছিয়ে পড়া মানুষকে যিনি উপরে তোলার চেষ্টা করেছেন, সেই সংবিধান প্রণেতা বাবা সাহেব অম্বেদকরকে পড়াশুনার সুযোগ করে দিয়েছিল ব্রিটিশ সরকার। যদি ব্রিটিশরা এ দেশে না আসতো, তা হলে কোনও স্কুলই অম্বেদকরকে পড়াশুনার সুযোগ দিত না। যদিও ধর্মবীরের এই যুক্তিতে চিড়ে ভেজেনি রাজনৈতিক শিবিরে।

পৌরসভা বা পঞ্চায়েত বোর্ডের সদস্য নন ধরমবীর। তিনি ভোটে নির্বাচিত বিধায়ক। তাঁর মুখে এহেন বক্তব্য দেশের স্বাধীনতা সংগ্রামীদের অপমান করেছে বলে মত বিরোধীদের। অনেকে আবার তাঁকে কটাক্ষ করে ব্রিটেনে চলে যাওয়ার পরামর্শও দিয়েছেন। আগামী ৭ ডিসেম্বর রাজস্থানে বিধানসভা নির্বাচন। তার আগে দলের রাজ্য সভাপতির এহেন মন্তব্যে কিছুটা হলেও বিপাকে মায়াবতীর বিএসপি।