Thursday, May 23, 2024
দেশ

অসমে পঞ্চায়েত নির্বাচনে বিনা প্রতিদ্বন্দ্বিতায় ৩৮০টি আসন জিতল বিজেপি

গুয়াহাটি: বর্তমানে নাগরিকত্ব বিল নিয়ে অসমে বিতর্ক তুঙ্গে। সে রাজ্যের ৭০টি সংগঠন একযোগে আন্দোলন চালাচ্ছে বিজেপির বিরুদ্ধে। শাসক দল বিজেপির শরিক অসম গণ পরিষদ (অগপ) সর্বক্ষণ সমালোচনা করছে বিজেপির। জাতীয় নাগরিক পঞ্জি তথা এনআরসি তালিকা প্রকাশ নিয়ে বিরোধীদের তীব্র আক্রমণের মুখে গেরুয়া শিবির।

রয়েছে রাজ্য জুড়ে উগ্রপন্থী সংগঠন আলফার বাড়বাড়ন্ত। তবে এত কিছুর পরেও অসমে ৫ ও ৯ ডিসেম্বর হতে চলা পঞ্চায়েত ভোটে নামার আগেই বিনা প্রতিদ্বন্দ্বিতায় অন্তত ৩৮০টি আসনে জিতে গেল বিজেপি। আলাদা লড়তে নামা অগপ জিতেছে ২৮টিতে।

অপরদিকে, রাজ্যের অন্যতম প্রধান বিরোধী দল কংগ্রেস বিনা যুদ্ধে জিতেছে ১৯৩টি আসন। রাজ্য নির্বাচন কমিশন জানিয়েছে, ২৬টি জেলায় হতে চলা নির্বাচনের প্রথম পর্যায়ের ভোটে ৪৪২ জন ও দ্বিতীয় পর্যায়ে ২৯২ জন পঞ্চায়েত ও জেলা পরিষদ প্রার্থী বিনা লড়াইয়ে জিতেছেন। যাদের মধ্য রয়েছেন ১১৭ জন নির্দল প্রার্থী।

রাজ্য নির্বাচন কমিশন জানিয়েছে, ৫ ডিসেম্বর প্রথম পর্যায়ে রাজ্যের ১৬টি জেলায় নির্বাচন অনুষ্ঠিত হবে। ৯ ডিসেম্বর দ্বিতীয় পর্যায়ে ১০টি জেলায় ভোটগ্রহণ করা হবে। প্রথম পর্যায়ে যে ১৬টি জেলায় ভোট হবে, সেগুলো হল- কামরূপ মেট্রো, কামরূপ গ্রামীণ, তিনসুকিয়া, ডিব্রুগড়, শিবসাগর, চরাইদেও, যোরহাট, মাজুলি, গোলাঘাট, নগাও, ধেমাজি, লখিমপুর, বিশ্বনাথ, শোনিতপুর, মরিগাও ও দরং। দ্বিতীয় পর্যায়ে যে ১০টি জেলায় নির্বাচন হবে, সেগুলো হল- নলবাড়ি, বরপেটা, বঙাইগাও, ধুবড়ি, দক্ষিণ শালমারা-মানকাচর, গোয়ালপাড়া, কাছাড়, হাইলাকান্দি, করিমগঞ্জ ও হোজাই।

দুই দিনে রাজ্যের মোট ২৩ হাজার ৫০৫টি বুথে ভোটগ্রহণ করা হবে। ভোটগ্রহণ করা হবে সকাল ৭টা থেকে বিকাল ৩টা পর্যন্ত। ২৩ হাজার ৫০৫টি বুথের মধ্যে ৩৬৬৫টি কেন্দ্রকে অতি স্পর্শকাতর ঘোষণা করা হয়েছে। রাজ্যের পঞ্চায়েত ভোটে এবার ১ কোটি ৫৬ লক্ষ ৪১ হাজার ৪৫৬ জন ভোটার তাদের ভোটাধিকার প্রয়োগ করবেন।