Monday, May 27, 2024
দেশ

পাঁচ বছরে ৫০ লক্ষ চাকরি, রাজস্থানে নির্বাচনী ইস্তেহারে প্রতিশ্রুতি বিজেপির

জয়পুর: রাজস্থানে বিধানসভা নির্বাচনের আগে বিজেপির ইস্তেহারে প্রতিশ্রুতি দেওয়া হল, ক্ষমতায় ফিরলে আগামী ৫ বছরে রাজ্যে ৫০ লক্ষ চাকরি দেওয়া হবে। শুধুমাত্র সরকারি ক্ষেত্রেই বছরে ৩০ হাজার চাকরি দেওয়া হবে। প্রকাশিত ইস্তেহারে বলা হয়েছে, ২১ বছরের বেশি বয়সি প্রতি মাসে ৫,০০০ টাকা করে বেকারভাতা দেওয়া হবে। মঙ্গলবার জয়পুরে বিজেপির ইস্তেহার প্রকাশিত হয়। এ সময় উপস্থিত ছিলেন কেন্দ্রীয় মন্ত্রী অরুণ জেটলি, মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে সিন্ধিয়া এবং অন্যান্য বিজেপি নেতা।

ঘোষণাপত্রে বলা হয়েছে, প্রতি বছর ৩০,০০০ সরকারি চাকরি দেওয়া হবে, রাজ্যের প্রতি জেলায় তৈরি হবে যোগ ভবন। কৃষকদের আয় দ্বিগুণ করার প্রতিশ্রুতিও দেওয়া হয়েছে। ফসলের দেড় গুণ দাম পাবেন তাঁরা। এদিকে রাজস্থান এখনও ভোটের জন্য ঘোষণাপত্র প্রকাশ করেনি কংগ্রেস। তাই এদিন ঘোষণাপত্র প্রকাশের সময় মুখ্যমন্ত্রী বসুন্ধরা রাজে বলেন, এই ক্ষেত্রেও বিজেপি কংগ্রেসকে পিছনে ফেলেছে।

বসুন্ধরা রাজের দাবি, পাঁচ বছর আগে ইস্তেহারে সরকার যে ৬৬৫টি প্রতিশ্রুতি দিয়েছিল, তাঁর মধ্যে ৬৩০টি প্রতিশ্রুতিই তাঁরা পূরণ করেছেন। অর্থাৎ, ৯৫ শতাংশ প্রতিশ্রুতি পূরণ করা হয়েছে। বসুন্ধরা বলেন, আগে শিক্ষাক্ষেত্রে রাজস্থান ছিল দেশে ২৭ নম্বরে। এখন দু’নম্বরে উঠে এসেছে। এক্ষেত্রে আমরা বিরাট সাফল্য অর্জন করেছি। রাজ্যে অনেকগুলি কলেজ ও বিশ্ববিদ্যালয় স্থাপিত হয়েছে। মেয়েদের স্কুলমুখী করতে নিয়মিত খাবার, শারীরিক পরীক্ষা এবং ল্যাপটপ দেওয়া হবে। স্কুলের গণ্ডি পেরলে মেয়েদের এককালীন ৫০ হাজার টাকা করে দেওয়া হবে।

অরুণ জেটলি বলেন, এই ঘোষণাপত্র রাজস্থানের উজ্জ্বল ভবিষ্যতের পথনির্দেশিকা। দেশে উন্নয়ন যখন হয়, তখন নির্দিষ্ট কোনও ক্ষেত্রে নয়, তার চিহ্ন দেখা যায় প্রতিটি শহর, প্রতিটি গ্রামে। আর এই উন্নয়ন বজায় থাকলে সরকারের কোষাগারও ভরে ওঠে। তিনি বলেন, জিএসটি থেকে উপকৃত হয়েছে রাজ্য। রাজ্যে থেকে পরিমাণ জিএসটি সংগৃহীত হচ্ছে তার ৫০ শতাংশ যাচ্ছে রাজ্যের কোষাগারে। কেন্দ্রের জিএসটি থেকেও রাজ্য পাচ্ছে ২১ শতাংশ।