Thursday, May 23, 2024
রাজ্য​

বিজেপির রথযাত্রায় অনুমতি দিল না রাজ্য সরকার, হাইকোর্টে জানালেন এজি

কলকাতা: বিজেপির ‘গণতন্ত্র বাঁচাও যাত্রা’ বের করতে অনমোদন দিল না রাজ্য প্রশাসন। হাইকোর্টে রথযাত্রা নিরাপত্তা মামলার শুনানি চলাকালীন বৃহস্পতিবার রাজ্যের অ্যাডভোকেট জেনারেল (এজি) কিশোর দত্ত বলেন, কোচবিহারে রথযাত্রায় অনুমতি দিচ্ছে না রাজ্য সরকার।

বিজেপির রথযাত্রা নিয়ে সরগরম রাজ্য রাজনীতি। বিচারপতি তপোব্রত চক্রবর্তী রাজ্য সরকারের ওপর রূষ্ট হয়ে বুধবার বলেন, অন্যান্য রাজনৈতিক দলগুলি অনুমতি পেলেও বিজেপি কেন পায় না? রাজ্যের ডিজি, আইজির কাছে বিজেপি অনুমতি চাইলেও কেন অনুমতি দেওয়া হয় না? এমনকি, রাজ্যপাল রাজ্যের মুখ্যসচিবকে বিষয়টি জিজ্ঞেস করলেও কেন অনুমতি পায় না বিজেপি? বিচারপতিরা কোনও মসিহা নন যে প্রতিটি রাজনৈতিক সমস্যার সমাধান কোর্টে করবেন।

বিজেপি ‘গণতন্ত্র বাঁচাও যাত্রা’ বের করতে পারবে কি না এনিয়ে সরকারের কি ভাবনা, তা বৃহস্পতিবার দুপুর দুটোয় কোর্টে এসে এজি কিশোর দত্তকে জানাতে বলেন বিচারপতি। রাজ্য সরকারের আইনজীবী জানান, এত কম সময়ের মধ্যে তাঁরা জবাব দিতে পারবেন না। কারণ কতটা পুলিশি ব্যবস্থা করা যাবে, কতটা নিরাপত্তার ব্যবস্থা করা যাবে, তা সব খুঁটিনাটি নিয়ে আদালতে বক্তব্য পেশ করার জন্য আরও সময় চাই রাজ্য সরকারের।

শুক্রবার থেকে তিনটি পৃথক দিনে বিজেপির গণতন্ত্র বাঁচাও অভিযান উপলক্ষে রথযাত্রা বের হওয়ার কথা। শুরুর প্রথম দিনই কোচবিহারের ঝিনাইডাঙাতে সভা করবেন অমিত শাহ। ৯ ডিসেম্বর করণজোলি বাজার মথুরাপুর এবং আগামী ১৪ ডিসেম্বর রামপুরহাট রেল ময়দান থেকে আরও দু’টি রথযাত্রার পরিকল্পনা রয়েছে বিজেপির। বিজেপি সূত্রে খবর, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী, বিজেপির সর্বভারতীয় সভাপতি অমিত শাহ, কেন্দ্রীয় মন্ত্রীসহ অন্যান্য রাজ্যেরও একাধিক মন্ত্রীরা সেই রথযাত্রায় উপস্থিত থাকবেন।