Monday, June 24, 2024
দেশ

এবার ত্রিপুরাতেও জন্ম নিয়ন্ত্রণ আইন কার্যকরের দাবি বিজেপির

আগরতলা: বিজেপি-শাসিত অসম ও উত্তরপ্রদেশের পর এবার ত্রিপুরাতেও জন্ম নিয়ন্ত্রণ বিল আনার দাবি জানালেন বিজেপি সে রাজ্যের বিধায়ক সুধাংশু দাস (Sudhangshu Das)। তাঁর বক্তব্য, বর্তমানে জন বিস্ফোরণ আমাদের কাছে একটা হুমকি। দেশের জনসংখ্যা নিয়ন্ত্রণে রাখতে সুর্নিদিষ্ট আইন থাকা দরকার। তা হলেই এই সমস্যার সমাধান হবে।

বিজেপি বিধায়ক সুধাংশু দাস বলেন, আমাদের ভৌগলিক পরিসরে একটা সীমাবদ্ধতা আছে। সেদিকে খেয়াল রেখে দেশের প্রত্যেক রাজ্যের উচিৎ জন্ম নিয়ন্ত্রণ বিল আনা। এটা করলে জনসংখ্যা নিয়ন্ত্রণে থাকবে।

বিজেপি বিধায়ক সুধাংশু দাস

পাশাপাশি তিনি গো- সুরক্ষার বিষয়েও কথা বলেন। সুধাংশু দাস বলেন, গরু পাচারের পাশাপাশি যে কোনও রকমের পাচারই আইন বিরোধী। এ বিষয়ে আমাদের মুখ্যমন্ত্রীন জিরো টলারেন্স নীতি ঘোষণা করেন। সীমান্তবর্তী এলাকায় কোনও ধরনের পাচারে প্রশ্রয় দেওয়া হবে না। প্রয়োজনে আরও কঠোর পদক্ষেপ করা হবে। আমি মনে করি কেবল ত্রিপুরা বা দুই-তিনটি রাজ্যে নয়, পুরো দেশের স্বার্থে গো- সুরক্ষা নীতির বাস্তবায়ন করা উচিত। বিধানসভার পরবর্তী অধিবেশনে বিষয়টি উত্থাপন করব আমি।

উল্লেখ্য, সম্প্রতি উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ জন্ম নিয়ন্ত্রণ বিলের খসড়া পেশ করেছেন। বিলে বলা হয়েছে, দুই সন্তানের বেশি থাকলে সেই ব্যক্তি সরকারি সুযোগ-সুবিধা থেকে বঞ্চিত হবেন। অসমেও খুব শ্রীঘ্রই এই বিল কার্যকর করা হবে। বর্তমানে অসমে এই বিল আংশিকভাবে কার্যকর করা হয়েছে। জন্ম নিয়ন্ত্রণ বিলের সমর্থন জানিয়েছেন মহারাষ্ট্রের প্রাক্তন মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশও।