Saturday, June 15, 2024
দেশ

রাজগিরে ৭০ ফুট উঁচু বুদ্ধমূর্তির আবরণ উন্মোচন করলেন নীতীশ কুমার

পাটনা: রবিবার বিহারের নালন্দা জেলার রাজগিরে ঘোরা কাটরা হ্রদের মধ্যে ৭০ ফুট উঁচু বুদ্ধমূর্তির আবরণ উন্মোচন করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। এটি দেশের দ্বিতীয় উচ্চতম বুদ্ধমূর্তি। মুখ্যমন্ত্রীর সাথে এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন মহাবোধি মন্দিরের প্রধান ভিক্ষু ভান্তে চালিন্দা।

মুর্তিটি বিশাল একটি পিঙ্ক স্যান্ড স্টোনের বেদীর ওপরে অবস্থিত। তার আয়তন ৪৫ হাজার ঘন ফুট। পরিধি ১৬ মিটার। মূর্তির আবরণ উন্মোচন করে নীতীশ কুমার বলেন, ঘোরা কাটরা হ্রদ এক ঐতিহাসিক স্থান। এটি প্রাকৃতিক জলাশয়। এর চারপাশে পাঁচটি পাহাড় আছে। আগে প্রতিটি পাহাড়ে বুদ্ধমূর্তি ছিল। এখনও অনেকে এই হ্রদের তীরে বুদ্ধের প্রতি শ্রদ্ধা নিবেদন করেন।

নীতীশ কুমার জানান, ঘোরা কাটরা লেক ঘিরে বিহার সরকারের পর্যটন কেন্দ্র গড়ে তোলার পরিকল্পনা আছে। হ্রদের পাশে একটি উদ্যান গড়ে তোলা হবে। জায়গাটি ইকো-ট্যুরিজমের পক্ষে আদর্শ স্থান হয়ে উঠবে। এখানে কোনও পেট্রোল কিংবা ডিজেল চালিত যানবাহন চলাচলের অনুমতি দেওয়া হবে না। এখানে বিদ্যুৎ চালিত গাড়ি, সাইকেল অথবা টাঙ্গায় চড়ে ঘোরা যাবে।

পাশাপাশি এদিন নীতীশ কুমার রাজগির মহোৎসবেরও উদ্বোধন করেন। তিনি বলেন, ঘোরা টাকরা লেক কেবল বৌদ্ধধর্মের নয়, অন্যান্য ধর্মের মানুষের কাছেও পুণ্য তীর্থ। গুরু নানক এই অঞ্চলে এসেছিলেন। শিখ ধর্মাবলম্বীদের অনেকে চেয়েছিলেন গুরু নানক শীতল কুণ্ডের কাছে একটি গুরুদোয়ারা নির্মাণ করা হোক। বন দফতর এবং কেন্দ্রীয় সরকার তাতে অনুমতি দিয়েছে বলেও জানান মুখ্যমন্ত্রী। তিনি ঘোষণা করেন, খুব শীঘ্র গুরুদোয়ারা নির্মাণ কাজ শুরু করা হবে।