Thursday, June 13, 2024
Latestরাজ্য​

বড় সিদ্ধান্ত নিল বঙ্গ বিজেপি, দল ছাড়তে পারে এমন কাউকে বড় পদ নয়

কলকাতা ট্রিবিউন ডেস্ক: একুশের বিধানসভা ভোটের আগে বিজেপিতে যোগদানের হিড়িক পড়ে গিয়েছিল। বিভিন্ন দল থেকে বহু নেতা-কর্মী বিজেপিতে যোগ দিয়েছিলেন। বিজেপিতে যোগ দেওয়ার সঙ্গে সঙ্গেই বড় বড় পদে বসানো হয়েছিল তাদের। কিন্তু একুশের বিধানসভা ভোটে বিজেপির পরাজয়ের পরে বিজেপি ছাড়েন। রাজনৈতিক পর্যবেক্ষকদের একাংশের অভিমত, বিভিন্ন দল থেকে বিজেপিতে আসা দলবদলুদের পদ দেওয়ায় বিজেপির এই শোচনীয় পরাজয়।

তাছাড়া নতুন-পুরাতন দ্বন্দ্ব শুরু হয়। সেইসব দিকে মাথায় রেখে এবার দল ছাড়ার প্রবণতা রয়েছে এমন কাউকে পদে বসাবে না বঙ্গ বিজেপি। উল্লেখ্য, সদ্য বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন রাজীব বন্দ্যোপাধ্যায়। তৃণমূলত্যাগী নেতাকে দলের জাতীয় কর্মসমিতির আমন্ত্রিত সদস্য করা হয়েছিল। কিন্তু তা সত্ত্বেও বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দিয়েছেন তিনি।

দলের সর্বভারতীয় সভাপতি দিলীপ ঘোষ বলেন, ‘এবার থেকে দল ছাড়া প্রবণতা রয়েছে এমন কাউকে গুরুত্বপূর্ণ পদে বসানোর আগে চিন্তাভাবনা করা হবে। আর নতুনদের শিখিয়ে নিতে তো প্রশিক্ষণ দেয়া হয়। এবার থেকে সেটাই দিতে হবে। কিছু মানুষ ক্ষমতার লোভে তৃণমূল ছেড়ে বিজেপিতে যোগ দিয়েছিলেন। কিন্তু স্বার্থসিদ্ধি না হয় পুরনো দলে ফিরে গিয়েছেন।’

প্রসঙ্গত, মুকুল রায়, সব্যসাচী দত্ত, রাজীব বন্দ্যোপাধ্যায় বিজেপি ছেড়ে তৃণমূলে যোগ দেওয়ায় বিজেপির শীর্ষ নেতৃত্বের মুখ পুড়েছে। দলের অন্দরেই প্রশ্ন উঠেছিল রাজীব-সব্যসাচীরা তো বেসুরো ছিলেন, কিন্তু তার পরেও তাঁদেরকে কেন দলের গুরুত্বপূর্ণ পদে রাখা হলো? সেই সমস্যা মেটাতে এবং তৎপর হলো রাজ্য বিজেপি।