Thursday, June 13, 2024
দেশ

কুর্সিতে বসেই অসমে NRC নিয়ে কাজ শুরু হিমন্তের, সুপ্রিম কোর্টে আবেদন

দিসপুর: পশ্চিমবঙ্গে বিজেপির হারের পিছনে অন্যতম কারণ হলো এনআরসি। রাজনৈতিক বিশেষজ্ঞদের মতে, গেরুয়া শিবির এনআরসি নিয়ে পশ্চিমবঙ্গবাসীর ভ্রান্ত ধারণা দূর করতে ব্যর্থ হয়েছিল। রাজ্যের অনেকেরই এখনো পর্যন্ত রেশন কার্ড, ভোটার কার্ড নেই তাই তাদের মনে ভয় ছিল রাজ্যে বিজেপি ক্ষমতায় আসলে এনআরসি করবে। তাতে ভোগান্তি পোহাতে হবে তাদের।

এদিকে, অসমের মুখ্যমন্ত্রী পদে শপথ নিয়েই বিতর্কিত এনআরসি ইস্যু সামনে হিমন্ত বিশ্বশর্মা। শপথ পাঠ করে তিনি জানিয়েছিলেন, রাজ্যের কিছু এলাকায় এনআরসি নিয়ে তথ্য পুনরায় যাচাই করতে চায় তাঁর সরকার।

অসমের নাগরিকপঞ্জি (এনআরসি) খতিয়ে দেখার জন্য ফের আবেদন সুপ্রিম কোর্টে। রাজ্যের এনআরসি কোঅর্ডিনেটর হিতেশ দেব শর্মা শীর্ষ আদালতকে জানিয়েছেন, এনআরসির চূড়ান্ত খসড়া তালিকায় কিছু গুরুতর অনিয়ম লক্ষ্য করা গিয়েছে। তাই ওই তালিকা ফের যাচাই করা হোক।

২০১৯ সালের ৩১ আগস্ট এনআরসির চূড়ান্ত খসড়া তালিকা প্রকাশিত হয়। তাতে অসমের ৩ কোটি ৩০ লাখ আবেদনকারীর মধ্যে প্রায় ১৯ লাখ ৭ হাজার বাসিন্দার নাম বাদ যায়। চূড়ান্ত তালিকা প্রকাশের আগে তথ্য যাচাইয়ের জন্য সুপ্রিম কোর্টে আবেদন জানিয়েছিল কেন্দ্র। কিন্তু ২০১৯ সালের ১২ আগস্ট তৎকালীন প্রধান বিচারপতি রঞ্জন গগৈয়ের বেঞ্চ সেই আবেদন খারিজ করে দিয়েছিল।