Saturday, June 15, 2024
Latestদেশ

শুধু অসমীয়ারাই জমি কিনতে পারবেন অসমে, শীঘ্রই আসছে নতুন আইন

গুয়াহাটি: সংশোধিত নাগরিকত্ব আইনের (সিএএ) বিরুদ্ধে প্রথম প্রতিবাদে জানিয়েছিল অসম। সিএএ নিয়ে উত্তর-পূর্ব সহ গোটা দেশ এখন উত্তাল। তবে নাগরিকত্ব আইন নিয়ে অসমীয়াদের ভয়ের কিছু নেই। খুব শীঘ্রই একটি নতুন আইন আনছে অসমের বিজেপি সরকার।

অসমের অর্থমন্ত্রী হিমন্ত বিশ্বশর্মা বলেছেন, অসমীয়াদের অস্তিত্ব রক্ষায় এবার নতুন আইন আনতে চলেছে রাজ্য সরকার। কেবল মাত্র অসমীয়ারাই সেরাজ্যে জমি কিনতে পারবেন এমনই আইন আনতে চলেছে রাজ্য সরকার। তিনি জানান, ইতিমধ্যেই এই নতুন আইন তৈরির কাজও শুরু হয়ে গিয়েছে।

নাগরিকত্ব সংশোধনী বিল সংসদে পেশ করার সঙ্গে সঙ্গেই বিক্ষোভ শুরু হয়েছিল অসমের রাস্তায়। রাজ্যসভায় বিলটি পাশ হওয়ার পর বিক্ষোভের আগুনে জ্বলে ওঠে গোটা অসম। বাংলাদেশিদের ভারতীয় নাগরিকত্ব প্রদানের জন্য প্রবল আপত্তি তোলেন অসমিয়ারা।

অসমীয়াদের অভিযোগ, অনুপ্রবেশে জেরে অসমে বাংলাদেশিদের সংখ্যা ক্রমশ বেড়েই চলেছে। যার ফলে রাজ্যের আদি বাসিন্দাদের অস্তিত্ব সংকটের মধ্যে পড়েছে। রাস্তায় নেমে প্রতিবাদ দেখাতে শুরু করেন অসমীয়ারা। পরিস্থিতি মোকাবেলায় রাজ্যে জারি করা হয় ১৪৪ ধারা। বন্ধ করে দেওয়া হয় ইন্টারনেট পরিষেবা। পুলিশের গুলিতে নিহত হয়েছেন বেশ কয়েকজন।

এহেন পরিস্থিতি মোকাবেলায় হিমন্ত বিশ্বশর্মার ঘোষণা, অসমের আদি বাসিন্দারা যাতে তাদের জমির উপর পূর্ণ মালিকানা ভোগ করতে পারে, তার জন্য নতুন আইন চালু করা হবে। এই আইনে শুধু মাত্র অসমীয়ারাই অসমে জমি কিনতে পারবেন। অন্য কোনও রাজ্যের মানুষ জমি কিনতে পারবেন না।