Tuesday, June 18, 2024
দেশ

ইতিহাসে এই প্রথমবার মহিলা অর্থমন্ত্রী পেল অসম

গুয়াহাটি: ইতিমধ্যেই অসমের ১৫ তম মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নিয়েছেন হিমন্ত বিশ্বশর্মা। এবার তাঁর মন্ত্রিসভার ১৩ জন মন্ত্রীকে চূড়ান্ত করলেন তিনি। অর্থমন্ত্রী হয়েছেন অজন্তা নিয়োগ (Ajanta Neog)। অসমের ইতিহাসে যা এই প্রথম। এই প্রথমবার মহিলা অর্থমন্ত্রী পেল রাজ্য (Assam Gets First Woman Finance Minister)।

জানা গিয়েছে, অজন্তা নিয়োগ ৫ বারের বিধায়ক। গুয়াহাটি বিশ্ববিদ্যালয় থেকে আইনে স্নাতক অজন্তা। ১৯৯৬ সালে বিচ্ছিন্নতাবাদী সংগঠন আলফার (ULFA) হাতে অজন্তার স্বামী নগেন গগৈয়ের মৃত্যু হয়। এরপরই রাজনীতির ময়দানে আসেন অজন্তা।  তরুণ গগৈ হাত ধরে রাজনীতিতে হাতেখড়ি অজন্তার। গগৈ সরকার ক্ষমতায় থাকাকালীন PWD ডিপার্টমেন্টের দায়িত্ব সামলেছেন তিনি। ২০২০ সালের ডিসেম্বরে কংগ্রেস থেকে বিজেপিতে যোগ দেন তিনি।

একুশের বিধানসভা ভোটে গোলাঘাট কেন্দ্র থেকে  ৯ হাজার ৩৬ ভোটে জয়লাভ করেন ৪৬ বছর বয়সী অজন্তা নিয়োগ। ২০০১ সাল থেকে ওই কেন্দ্র থেকে নির্বাচিত হয়ে আসছেন তিনি। টানা এতদিন একই কেন্দ্র থেকে কেউ বিধায়ক হিসেবে নির্বাচিত হতে পারেননি। এক্ষেত্রেও নজির গড়েছেন অজন্তা।

এবার তাঁর উপরেই রাজ্যের অর্থ দফতরের ভার তুলে দিলেন মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মা। নতুন দায়িত্ব পেয়ে উচ্ছ্বসিত অর্থমন্ত্রী অজন্তা নিয়োগ বলেন, আমি অত্যন্ত খুশি। মাননীয় মুখ্যমন্ত্রী আমার উপর ভরসা করে এই দায়িত্ব দেওয়ায় গর্বিত আমি। মানুষের জন্য কাজ করতে চাই। অতিমারি করোনার বিরুদ্ধে লড়াই করাই আমাদের কাছে এখন একটা বড় চ্যালেঞ্জ। আমি পূর্বে PWD ও প্ল্যানিং ডিপার্টমেন্টের দায়িত্ব সামলেছি। সেই অভিজ্ঞতা আমাকে অর্থ দফতর সামলানোর ক্ষেত্রে সাহায্য করবে। আগামী দিনে অনেক কিছু শিখতে পারবো।