Monday, May 20, 2024
দেশ

অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ, চিনা আপত্তি উড়িয়ে কড়া জবাব ভারতের

ইটানগর: প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর অরুণাচল প্রদেশ সফর নিয়ে তীব্র আপত্তি জানায় চিন। কড়া জবাব দিল ভারতও৷ চিনকে ভারতের বিদেশমন্ত্রকের উত্তর, অরুণাচলপ্রদেশ ভারতের অখণ্ড ও অবিচ্ছেদ্য অংশ।

শনিবার মোদীর অরুণাচল সফর নিয়ে এক প্রশ্নের জবাবে চিনের বিদেশমন্ত্রকের মুখপাত্র হুয়া চুনইং বলেন, চিন-ভারত সীমান্তের প্রশ্নে চিনের অবস্থান স্পষ্ট। চিন সরকার কোনওদিনই তথাকথিত অরুণাচল প্রদেশকে স্বীকৃতি দেয়নি। ভারতের নেতাদের অরুণাচলপ্রদেশ সফরের তীব্র বিরোধিতা জানাচ্ছে চিন।

চিনের বিদেশমন্ত্রক বলেন, ভারতকে অনুরোধ করা হচ্ছে, দ্বিপাক্ষিক সম্পর্ক বজায় রাখার জন্য চিনের স্বার্থের বিষয়টি ভারতকে অনুরোধ করা হচ্ছে। দুই দেশের সম্পর্কের উন্নতির আবহে বিতর্কিত সীমান্তে কোনও রকম কার্যকলাপ না করাই ভালো।

ভারতের বিদেশমন্ত্রকের পক্ষ থেকে পাল্টা বিবৃতিতে জানানো হয়েছে, অরুণাচল ভারতের অবিচ্ছেদ্য অঙ্গ। ভারতের নেতারা দেশের অন্যান্য অংশের মতোই মাঝেমধ্যে অরুণাচল প্রদেশ সফরেও যান। চিনকে বেশ কয়েকবার এই অবস্থানের কথা জানিয়ে দেওয়া হয়েছে।

এদিন মোদী বলেন, অরুণাচল প্রদেশের যোগাযোগব্যবস্থার উন্নতির উপর জোর দিচ্ছে সরকার। প্রধানমন্ত্রীর অভিযোগ, আগের সরকারের আমলে অরুণাচল প্রদেশে সড়ক, রেল, বিমান ও বিদ্যুৎ পরিষেবা অবহেলিত হয়েছে।