Sunday, June 23, 2024
রাজ্য​

সোমবার দিল্লিতে নয়, নবান্নেই যাচ্ছেন মুখ্যসচিব, কেন্দ্র–রাজ্য সংঘাত চরমে

কলকাতা: ঘূর্ণিঝড় ইয়াস পরবর্তী পর্যালোচনা বৈঠকে বাংলার মুখ্যমন্ত্রী  মমতা বন্দ্যোপাধ্যায় ও মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায়ের অনুপস্থিতির পর উত্তপ্ত রাজ্য রাজনীতি। ওই ঘটনা পরপরই আলাপনকে (Alapan Bandopadhyay) দিল্লিতে বদলির নির্দেশ দেয় কেন্দ্রীয় সরকার। সোমবার সকাল ১০ টার মধ্যে দিল্লির নর্থ ব্লকে কর্মীবৃন্দ মন্ত্রকে নোটিশ করার নির্দেশ দেয়া হয়। তবে সূত্রের খবর, সোমবার দিল্লির নর্থ ব্লক নয়, আলাপন বন্দ্যোপাধ্যায় নবান্নেই যাচ্ছেন।

এদিকে, রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় প্রধানমন্ত্রীর কাছে আর্জি জানান, এই নির্দেশ প্রত্যাচার করে নিন। কিন্তু এখনও কেন্দ্রের তরফে মুখ্যমন্ত্রীর সেই আর্জির কোনও জবাব আসেনি। ফলে কেন্দ্রের নির্দেশ অনুযায়ী, সোমবার আলাপন বন্দ্যোপাধ্যায়ের দিল্লির নর্থ ব্লকে যোগদানের কথা।

আর মাত্র কয়েক ঘন্টা বাকি। এই পরিস্থিতিতে মুখ্যসচিব আলাপন বন্দ্যোপাধ্যায় কি করবেন তা নিয়ো কৌতুহল তৈরি হয়েছে। সূত্রের খবর, সোমবার দিল্লিতে কর্মীবর্গ দফতর যোগ দিচ্ছেন না আলাপন। বরং তিনি নবান্নেই যাবেন। জানা গিয়েছে, সোমবার নবান্নে ঘূর্ণিঝড় ইয়াস পরবর্তী পরিস্থিতি নিয়ে বৈঠক ডেকেছেন মুখ্যমন্ত্রী। দুপুর ৩ টের সেই বৈঠকে মুখ্যসচিব হিসেবে আলাপন বন্দ্যোপাধ্যায় উপস্থিত থাকবেন বলে খবর। এমনকি নিজের দফতরের কর্মীদেরও অন্যান্য দিনের মতোই আসার কথা জানিয়েছেন আলাপন।

আরেকটি বিষয় সামনে আসছে সেটি হল- আলাপন বন্দ্যোপাধ্যায় যদি সোমবার দিল্লি যান তাহলে তাঁর সেইদিনই অবসর। কারণ ৩১ মে তাঁর অবসরগ্রহণের দিন। তাঁকে মুখ্যসচিব হিসাবে তাঁর পদের মেয়াদ তিন মাস বৃদ্ধি করা হয়েছিল। দিল্লি গেলে সেই নির্দেশিকা খারিজ হয়ে যাবে। আর দিল্লি না গেলে আরও তিন মাস মুখ্যসচিব থাকতে পারবেন তিনি।

নজিরবিহীন এই ঘটনায় মুখ্যমন্ত্রী মমতার প্রশ্ন, কোন আইনে তাঁকে ডেকে পাঠানো হল?‌ স্বাধীনতার পর ৭৪ বছরে দেশে কখনও এমন ঘটনা ঘটেনি! তৃণমূলের অভিযোগ, একুশের ভোটে পরাজয়ের পর ইচ্ছে করেই রাজ্যের সাথে সংঘাত এড়াতে চাইছে কেন্দ্র।