Monday, May 27, 2024
FEATUREDআন্তর্জাতিক

ভারতের ‘সার্জিক্যাল স্ট্রাইক ২.০’, পাকিস্তানের পাশে নেই চিনও

বেজিং: পাক অধিকৃত কাশ্মীরে সীমান্ত পেরিয়ে এয়ার স্ট্রাইক করল ভারতীয় বায়ুসেনা। সীমান্তরেখা পেরিয়ে পাকিস্তানে হামলা চালাল ভারতীয় বায়ুসেনার ১২টি অত্যাধুনিক মিরাজ-২০০০ যু্দ্ধবিমান। নিয়ন্ত্রণরেখা বরাবর জইশ-ই-মহম্মদের একাধিক জঙ্গি ঘাঁটি গুঁড়িয়ে দেওয়া হয়েছে। ঘটনার কথা স্বীকার করে নিয়েছে পাকিস্তানও। এই ঘোর সংকটের সময় বন্ধু চিনের সহানুভূতি পেল না পাকিস্তান।

বালাকোটে ভারত দ্বিতীয় সার্জিক্যাল স্ট্রাইক চালানোর পর পাকিস্তান স্পষ্ট ভাষায় জানিয়ে দিল, দুই প্রতিবেশী দেশকেই পারস্পরিক দ্বন্দ্ব থেকে সরে আসার কথা বলেছিল বেজিং। চিনের বিদেশ মন্ত্রক জানালো, শান্তি ও স্থিতাবস্থা বজায় রাখতে ভারত ও পাকিস্তান শান্তিপূর্ণ সম্পর্ক রাখবে বলে আশা করছি।

রাশিয়া, ভারত ও চিনের আসন্ন বৈঠক যে কোনওভাবেই বিঘ্নিত হবে না, তাও স্পষ্ট জানিয়ে দিলো চিন। ওই বৈঠকে যোগ দেবেন ভারতের বিদেশমন্ত্রী সুষমা স্বরাজ এবং চিন ও রাশিয়ার বিদেশমন্ত্রীরা। সন্ত্রাসবাদের সমস্যা প্রতিহত করতে ভারতের আন্তর্জাতিক সহযোগিতা নেওয়া প্রয়োজন বলেও পরামর্শ দিয়েছে বেজিং।

মঙ্গলবার ভোর সাড়ে ৩ টা ৩০ মিনিট নাগাদ পাক ভুখণ্ডে ঢুকে এয়ার স্ট্রাইক চালিয়েছে ভারতীয় বায়ুসেনা। এই হামলায় গুড়িয়ে গিয়েছে জইশ-ই-মহম্মদের তিনটি কন্ট্রোল রুম, গুড়িয়ে গিয়েছে বালাকোট, মুজফফারাদ, চাকোতির জঙ্গি লঞ্চপ্যাড। কমপক্ষে ৩০০ জঙ্গির মৃত্যু হয়েছে।