Monday, May 27, 2024
দেশ

চিনি উৎপাদনে ব্রাজ়িলকে টপকে শীর্ষস্থানে ভারত

নয়াদিল্লি: ১৫ বছর পর চিনি উৎপাদনে ব্রাজ়িলকে টপকে শীর্ষস্থান দখল করতে চলেছে ভারত। মার্কিন যুক্তরাষ্ট্রের কৃষি বিভাগের ‘ফরেন এগ্রিকালচারাল সার্ভিস’ শাখা গত মঙ্গলবার এ বিষয়ে রিপোর্ট প্রকাশ করেছে। রিপোর্টে বলা হয়েছে, ভারতে চিনি উৎপাদন বাড়ার পাশাপাশি চিনির ব্যবহারও রেকর্ড বৃদ্ধি পাবে। ক্রমবর্ধমান জনসংখ্যার চাহিদার জন্য ভারতে বাড়ছে চিনির ব্যবহারের পরিমাণ।

রিপোর্টে বলা হয়েছে প্রাথমিক অনুমান অনুযায়ী, ২০১৮ থেকে ১৯ সালে ভারতে চিনি উৎপাদন বেড়ে দাঁড়াবে ৩৫.৯ মিলিয়ন টন। যা গত বছরের থেকে প্রায় ৫.২ শতাংশ বেশি। অপরদিকে, ২০১৮ থেকে ১৯ সালে ব্রাজ়িলের চিনি উৎপাদন প্রায় ৮.৩ মিলিয়ন টন হ্রাস পাবে। ফলে বর্তমান বছরে ব্রাজ়িলের বার্ষিক চিনি উৎপাদন এসে দাঁড়াবে ৩০.৬ মিলিয়ন টন।

রিপোর্টে চলতি বছরে ব্রাজ়িলে চিনি উৎপাদন ২১ শতাংশ কমে যাওয়ার কারণ সম্পর্কেও বলা হয়েছে। কারণ হিসাবে বলা হয়েছে, চলতি বছরে কম আখ উৎপাদিত হয়েছে। পাশাপাশি, বিশ্ববাজারে রেকর্ড চিনি যোগানের কারণে চিনির দাম কমে গেছে। তাই উৎপাদিত আখের একটা বড় অংশ ইথানল তৈরিতে ব্যবহার করা হচ্ছে।

রিপোর্টে অনুযায়ী, সারা বিশ্বে চলতি বছরে চিনি উৎপাদন কমে ১৮৫.৯ মিলিয়ন টনে এসে ঠেকবে। যা গত বছরের চেয়ে ৯ মিলিয়ন টন কম। ব্রাজ়িলে উৎপাদন কমে যাওয়াতেই বিশ্বজুড়ে চিনি উৎপাদনে এই পতন পরিলক্ষিত হবে বলে রিপোর্টে উল্লেখ করা হয়েছে।