Wednesday, May 8, 2024
আন্তর্জাতিক

বাংলাদেশে সংখ্যালঘু হিন্দুদের সংখ্যা কমছে কেন? কমিশন গঠনের দাবি

কলকাতা ট্রিবিউন ডেস্ক: বাংলাদেশের জনসংখ্যায় ধর্মীয় সংখ্যালঘুদের অনুপাত কেন ধারাবাহিকভাবে কমছে, সে বিষয়টি খতিয়ে দেখতে একটি কমিশন গঠনের দাবি উঠেছে। শুক্রবার বাংলাদেশের সুপ্রিম কোর্ট আইনজীবী সমিতি মিলনায়তনে এক আয়োজনে এই দাবি তোলেন বাংলাদেশ হিন্দু বৌদ্ধ খ্রিষ্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক রানা দাশগুপ্ত।

তিনি বলেন, “১৯৪৭ সালে পূর্ব বাংলায় সংখ্যালঘুর ছিল ২৯ দশমিক ৭ শতাংশ। ১৯৭০ সালে তা নেমে দাঁড়ায় ১৯ থেকে ২০ শতাংশে। কিছুদিন আগেই রিপোর্ট দেখলাম, সেই ১৯-২০ ভাগ জনগোষ্ঠী…সেই সংখ্যাটি কমে নেমে এসেছে ৯ দশমিক ১ শতাংশে।”

রানা দাশগুপ্ত বলেন, “কেন হারিয়ে যাচ্ছে, কোনো সরকারকে তা নিরূপণ করে দেখতে দেখি নাই। কিন্তু কেন হারিয়ে গেছে, তা নিরূপণের জন্য সরকারের উচিত একটা কমিশন গঠন করা। এটা করা প্রয়োজন, বাংলাদেশ যাতে বাংলাদেশ হিসেবেই টিকে থাকতে পারে।”

বিভিন্ন সময় সংখ্যালঘুদের ‘টার্গেট’ করা হচ্ছে বলেও মন্তব্য করেন রানা দাশগুপ্ত। তিনি বলেন, “আমরা বিভিন্ন সময় দেখে আসছি। আজ আমরা শান্তিতে নেই। আমরা স্বস্তিতে নেই।”

তিনি বলেন, “আমাদের সংবিধান এখনও সাম্প্রদায়িকতা মুক্ত হতে পারে নাই। অনেক নেতারা আমাদের বলে, ‘আপনারা নিজেদেরকে সংখ্যালঘু ভাবেন কেন?’ আমরা নিজেদেরকে সংখ্যালঘু মনে করি না। আমরা ধর্মীয়ভাবে সংখ্যালঘু হতে পারি। কিন্তু রাষ্ট্রীয় সংখ্যালঘুতে পরিণত হওয়ার জন্য আমরা যুদ্ধে অংশগ্রহণ করি নাই।”

তথ্যসূত্র: বিডিনিউজ ২৪