Saturday, April 13, 2024
দেশ

সিরিয়ালের অনুকরণে নাচতে গিয়ে অগ্নিদগ্ধ হয়ে সাত বছরের শিশুর মৃত্যু

বেঙ্গালুরু: কর্ণাটকে টিভি সিরিয়ালের নায়িকাকে আগুনের মধ্যে নাচতে দেখে সেটা অনুকরণ করতে গিয়ে পার্থনা নামের এক শিশু আগুনে পুড়ে মারা গেছে।

জানা গিয়েছে, কর্নাটকের দেবনাগেরে জেলার হরিহর এলাকায় প্রার্থনা নামের সাত বছরের ছোট্ট শিশুটির মৃত্যু হয়েছে গত ১১ নভেম্বর। পরে বুধবার শিশুটির বাবা-মা হরিয়ানা পুলিশের কাছে একটি অভিযোগ দায়ের করেন। তাদের দাবি, একটি টিভি সিরিয়ালের দৃশ্য নকল করতে গিয়েই মৃত্যু হয়েছে তাদের মেয়ের।

প্রার্থনার মা জানিয়েছেন, স্থানীয় সেন্ট মেরি কনভেন্ট স্কুলের দ্বিতীয় শ্রেণির ছাত্রী প্রার্থনা। টিভি দেখতে ভীষণই ভালবাসত সে। সবচেয়ে পছন্দের সিরিয়াল ছিল ‘নন্দিনি’। সিরিয়ালটিতে এক নারীকে আগুনের মধ্যে নাচতে দেখা গেছে। ওই দৃশ্যই ছোট শিশুটিকে প্রভাবিত করেছে। কয়েকটি সাদা কাগজ চারদিকে ছড়িয়ে দিয়ে সে আগুন ধরিয়ে দেয়। ছোট্ট মেয়েটি বুঝতে পারেনি, ওই আগুন যে তাকেও গ্রাস করে নেবে। অগ্নিদগ্ধ অবস্থায় হাসপাতালে ভর্তি করা হয় তাঁকে। সেখানেই কিছুদিন আগে ৭ বছরের বালিকার মৃত্যু হয়।

প্রার্থনার মা চৈত্রা সিরিয়ালের বিরুদ্ধে অভিযোগ দায়ের করেছেন। তাঁর অভিযোগ, সিরিয়ালের এই অবাস্তব দৃশ্যগুলির জন্য নিজের মেয়েকে হারিয়েছেন তিনি।

শিশুটির মা আরও জানান, ‘আমরা আমাদের মেয়েকে হারিয়েছি। কিন্তু আমরা চাই অন্য অভিভাবকদের সতর্ক করতে। শিশুরা যেন এ ধরনের সিরিয়াল দেখতে না পারেন সে বিষয়ে সব বাবা-মায়ের খেয়াল রাখা উচিত।’

বালিকার মৃত্যুতে শোক প্রকাশ করেছেন কন্নড় টেলভিশনের তারকা ও কলাকুশলীরা। কন্নড় টেলিভিশনের প্রাক্তন সভাপতি রবি কিরণ জানান, যা হয়েছে তা কোনওভাবেই কাম্য ছিল না। এমন দৃশ্যের পাশে সবসময় সাবধানবাণী লিখে দেওয়া থাকে। এও জানানো হয় যে বাড়িতে যেন এ দৃশ্যগুলি কেউ চেষ্টা না করেন। এরপরও দুর্ঘটনা এড়ানো যাচ্ছে না। এনিয়ে বিনোদন জগতের যেমন ভাবা উচিত। অভিভাবকদেরও আর একটু সচেতন থাকা উচিত তাঁদের সন্তানরা কী দেখছে, আর কী দেখছে না।