Friday, April 12, 2024
আন্তর্জাতিক

প্রণব মুখার্জিকে সম্মানসূচক ডি-লিট দেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়

ঢাকা: ভারতের সাবেক রাষ্ট্রপতি প্রণব মুখার্জিকে সম্মানসূচক ডি-লিট ডিগ্রি দেবে চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়। গত সোমবার বিশ্ববিদ্যালয়ের ৫১২তম সিন্ডিকেট সভায় এ সিদ্ধান্ত হয়েছে বলে বিশ্ববিদ্যালয়ের ভারপ্রাপ্ত রেজিস্ট্রার কামরুল হুদা জানিয়েছেন।

কামরুল হুদা জানান, সামাজিক অবদান ও বাংলাদেশের অকৃত্রিম বন্ধু হিসেবে ভারতের সাবেক রাষ্ট্রপতিকে বিশ্ববিদ্যালয়ের পক্ষ থেকে সম্মানসূচক এ ডিগ্রি দেওয়া হবে।

কামরুল হুদা বলেন, আগামী ১৬ জানুয়ারি প্রণব মুখার্জি চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে আসবেন এবং তাকে সম্মানসূচক এ ডিগ্রির স্মারক তুলে দেওয়া হবে। এদিন স্বাধীনতা সংগ্রামী মাস্টারদা সূর্য সেন ও প্রীতিলতার ওয়াদ্দেদারের নামে বিশ্ববিদ্যালয়ের দুটি আবাসিক হল পরিদর্শন করবেন তিনি। তারপর তাঁকে সাম্মানিক ডিলিট ডিগ্রি দেওয়া হবে।

চট্টগ্রামের অতিরিক্ত পুলিশ সুপার রেজাউল মাসুদ জানান, ভারতের প্রাক্তন রাষ্ট্রপতি সফরের জন্য নিরাপত্তা ব্যবস্থা আরও মজবুত করা হয়েছে। সবসময় সতর্ক থাকবে নিরাপত্তারক্ষীরা।

প্রসঙ্গত, এর আগে ভারতের রাষ্ট্রপতির দায়িত্ব নেওয়ার পর ২০১৩ সালের মার্চে বাংলাদেশ সফরে এসে স্ত্রীকে নিয়ে নড়াইলে শ্বশুরালয় ঘুরে যান প্রণব মুখার্জি। তার আগে ১৯৯৬ সালে মেয়ে শর্মিষ্ঠাকে নিয়ে বাবার বাড়িতে এসেছিলেন তার স্ত্রী শুভ্রা মুখার্জি।