Sunday, May 26, 2024
দেশ

স্বাধীনতার পর কাশ্মীরে এটাই সবচেয়ে বড় জঙ্গি হামলা, শহিদ ৪২ জওয়ান

পুলওয়ামা: জম্মু ও কাশ্মীরের পুলওয়ামায় আত্মঘাতী জঙ্গি হামলায় মৃত্যু হয়েছে কমপক্ষে ৪২ সিআরপিএফ জওয়ানের। জখম হয়েছেন একাধিক জওয়ান। বিস্ফোরণের পর এলাকায় গুলির লড়াই শুরু হয়েছে। জঙ্গি গোষ্ঠী জইশ-ই-মহম্মদ ঘটনার দায় স্বীকার করেছে।

সিআরপিএফ সূত্রে খবর, বৃহস্পতিবার দুপুরে শ্রীনগর-জম্মু জাতীয় সড়ক দিয়ে আজ সিআরপিএফের একটি কনভয় যাচ্ছিল। কনভয়ে ৭০টি ভ্যান ছিল। সেই সময়ে ৩৫০ কেজি বিস্ফোরক ভরতি একটি স্করপিও গাড়ি নিয়ে এক জঙ্গি কনভয়ের একটি ভ্যানে ধাক্কা মারে। তারপরই ভয়াবহ এই বিস্ফোরণ ঘটে।

জানা গেছে, বিস্ফোরক বোঝাই ওই স্করপিও গাড়িটি চালাচ্ছিলেন আদিল আহমেদ ওরফে ওয়াকার নামক এক ব্যক্তি। জইশের মুখপাত্র মহম্মদ হোসেন জানিয়েছেন, এই বিস্ফোরণে প্রচুর সামরিক যানবাহনও ধ্বংস করে দেওয়া হয়েছে। ফিদায়েঁ হামলা বলে দাবি জইশ-এ-মহম্মদের।

আজকের এই আত্মঘাতী জঙ্গি হামলায় বিষয়ে জম্মু-কাশ্মীরের রাজ্যপালের উপদেষ্টা কে বিজয় কুমার বলেন, NIA এই হামলার তদন্ত করবে। পাশাপাশি, এই হামলা নিয়ে জাতীয় নিরাপত্তা উপদেষ্টা অজিত ডোভালের সঙ্গে কথা বলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। উল্লেখ্য, ২০১৬ সালে উরির সেনা ছাউনিতে জঙ্গি হামলায় ১৮ জন জওয়ান শহিদ হয়েছিল।