Sunday, July 21, 2024
রাজ্য​

ভোটের বিজ্ঞপ্তি ঘোষণা হতেই রাজ্যে আসবে কেন্দ্রীয় বাহিনী

নয়াদিল্লি: লোকসভা নির্বাচনের দামামা বেজে গিয়েছে ইতিমধ্যেই। প্রতিটি দলই ভোট যুদ্ধের ময়দানে নিজের মতো করে সমীকরণ কষে এগোচ্ছে। নির্বাচনী প্রচার ঘিরে সমস্ত দলের নেতারাই ব্যস্ত। ব্যস্ত রয়েছেন মোদী মন্ত্রিসভার নেতামন্ত্রীরাও। ধারনা করা হচ্ছে মার্চের শুরুতেই নির্বাচনের দিন ঘোষণা করে দিতে পারে নির্বাচন কমিশন। তবে তার আগেই রাজ্যে চলে আসবে কেন্দ্রীয় বাহিনী।

মূলত রাজ্যের আইন শৃঙ্খলা পরিস্থিতি স্বাভাবিক রাখার জন্যে তড়িঘড়ি কেন্দ্রীয় বাহিনী রাজ্যে পাঠিয়ে দেওয়ার ভাবনা নির্বাচন কমিশনের। তবে কোন কোন এলাকাতে কেন্দ্রীয় বাহিনী মোতায়েম করা হবে তা ঠিক করবে জেলাশাসক। নির্বাচন কমিশন সূত্রে খবর, ভোটের সময় প্রতিটি বুথেই কেন্দ্রীয় বাহিনী থাকবে।

উল্লেখ্য, গত বিধানসভা নির্বাচনের অনেক আগে রাজ্যে চলে এসেছিল কেন্দ্রীয় বাহিনী। মূলত যেকোনও ধরনের আপত্তিকর পরিস্থিতি রুখতেই এই সিদ্ধান্ত নিয়েছিল কমিশন। এবারও সেটাই করতে চলেছে কমিশন।

গত ৩১ জানুয়ারি ও ১ ফেব্রুয়ারি এ বিষয়ে কলকাতায় দফায় দফায় বৈঠক করেন মুখ্য নির্বাচন কমিশনার সুনীল অরোরা। বৈঠকে বিজেপি সহ সব বিরোধী দলের পক্ষ থেকে রাজ্যের আইনশৃঙ্খলার অবনতি নিয়ে অভিযোগ করা হয় মুখ্য নির্বাচন কমিশনারের কাছে। এছাড়া বিভিন্ন ভোটের সহিংসতার ভিডিও ক্লিপিংস জমা দেওয়া হয়। সেইসব অভিযোগের ভিত্তিতে কেন্দ্রীয় নির্বাচন কমিশন সিদ্ধান্ত নিয়েছে, ভোটের বিজ্ঞপ্তি ঘোষণা হতেই রাজ্যে কেন্দ্রীয় বাহিনী পাঠানো হবে।