Monday, June 24, 2024
Latestদেশ

অবৈধভাবে ভারতে বসবাসকারী ৩০ জন বাংলাদেশি গ্রেফতার

বেঙ্গালুরু: অবৈধভাবে বসবাসকারী ৩০ জন বাংলাদেশিকে গ্রেফতার করা হল কর্নাটকে। বেঙ্গালুরু শহরের অপরাধদমন শাখা (CCB) শনিবার গ্রেফতার করেছে এই ৩০ জনকে। যারা ভিসা ছাড়াই অবৈধভাবে এদেশে বসবাস করছিল। বৈদেশিক নীতি আইনে গ্রেফতার করা হয়েছে ওই ৩০ বাংলাদেশিকে।

বেঙ্গালুরু পুলিশ জানিয়েছে, শহরে অবৈধভাবে বসবাসরত ওই ৩০ বাংলাদেশির বিরুদ্ধে পুলিশ ব্যবস্থা নিতে শুরু করেছে। শনিবার ভোরে পুলিশ অবৈধ ভাবে বসবাসকারীদের আস্তানায় অভিযান চালায়। অভিযানে নেমে পুলিশ ৩০ জন বাংলাদেশিকে গ্রেফতার করেছে। পুলিশ জানিয়েছে, ধৃতদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে এবং তাদের বাংলাদেশে ফেরত পাঠানো হবে।


চলতি মাসের শুরুতে কর্নাটকের মুখ্যমন্ত্রী বিএস ইয়েদিরুয়াপ্পা বলেছিলেন, রাজ্যে অবৈধভাবে বসবাসকারীদের চিহ্নিত করে তাদের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নেওয়া হবে। তাদের ডিটেনশন ক্যাম্পে রাখার বিষয়েও চিন্তা করা হচ্ছে।

প্রসঙ্গত, সারা দেশে এনআরসি চালু করে অবৈধ অনুপ্রবেশকারীদের দেশ থেকে বিতাড়িত করার দাবি তুলেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ। দিন কয়েক আগে উত্তরপ্রদেশের লখনউয়ে পুলিশ একই ধরণের ব্যবস্থা নিয়েছিল। অভিযানের অংশ হিসাবে পুলিশ জনবসতিগুলিতে অভিযান চালিয়ে বস্তিতে বসবাসকারী লোকদের নথি পরীক্ষা করে দেখে। পরীক্ষা করা হয় ভোটার আইডি কার্ড, প্যান কার্ড, রেশন কার্ড, আধার কার্ডসহ সমস্ত নথি।