Tuesday, June 18, 2024
দেশ

ভারতে পৌঁছল আরও ৩টি রাফায়েল যুদ্ধবিমান

নয়াদিল্লি: আরও শক্তিশালী হলো ভারতীয় বায়ুসেনা। বুধবার ফ্রান্সের ইসত্রেস বায়ুসেনা বিমানঘাঁটি থেকে প্রায় ৭ হাজার কিলোমিটার একটানা উড়ে ভারতে পৌঁছল আরও ৩টি অত্যাধুনিক রাফায়েল যুদ্ধবিমান (Rafale Jet)। সংযুক্ত আরব অমিরশাহীর বায়ুসেনার ট্যাঙ্কার বিমান থেকে মাঝআকাশেই জ্বালানি ভরা হয় রাফায়েল যুদ্ধবিমানে।

ভারতীয় বায়ুসেনা টুইটে লিখেছে, ফ্রান্স থেকে আরও ৩টি রাফায়েল যুদ্ধবিমান ভারতে এসে পৌঁছেছে। ফ্রান্সের ইসত্রেস বিমানঘাঁটি থেকে ৩টি রাফায়েল প্রায় ৭ হাজার কিলোমিটার একটানা উড়ে ভারতের মাটি ছুয়েছে। মাঝ আকাশেই রাফায়েল যুদ্ধবিমানে জ্বালানি ভরে দিয়েছে সংযুক্ত আরব আমিরশাহি। সেজন্য সংযুক্ত আরব আমিরশাহিকে ধন্যবাদ জানাই।


বায়ুসেনার রাফায়েল জেটের দ্বিতীয় স্কোয়াড্রনে অন্তর্ভুক্ত হবে এই তিনটি রাফায়েল। থাকবে পশ্চিমবঙ্গের হাসিমারায় বায়ুসেনার ঘাঁটিতে। উল্লেখ্য, এখনও পর্যন্ত মোট ২৪টি রাফায়েল ভারতে এসেছে। চুক্তি অনুযায়ী, ফ্রান্সের কাছ থেকে ৩৬টি রাফায়েল ৫৯ হাজার কোটি টাকায় কিনছে ভারত। ২০২২ সালের সেপ্টেম্বরের মধ্যে বাকি ১২টি যুদ্ধবিমান ভারতে চলে আসবে বলে খবর।

রাফায়েলের প্রথম স্কোয়াড্রন আম্বালা এয়ার ফোর্স স্টেশনে (Ambala Air Force Station) মোতায়েন করা হয়েছে। দ্বিতীয় স্কোয়াড্রন মোতায়েন থাকবে পশ্চিমবঙ্গের হাসিমারায় বায়ুসেনার ঘাঁটিতে। প্রতিটি স্কোয়াড্রনে ১৮টি করে যুদ্ধবিমান থাকবে।

রাফায়েলে রয়েছে ‘ম্যাটিওর’ বিয়ন্ড ভিস্যুয়াল রেঞ্জ এয়ার-টু-এয়ার ক্ষেপণাস্ত্র, ক্রুজ ক্ষেপণাস্ত্র ‘স্কাল্প’ এবং ‘হ্যামার’ ক্ষেপণাস্ত্র। যুক্ত থাকবে অত্যাধুনিক একাধিক অস্ত্রশস্ত্র। আকাশে উড়তে উড়তে মাঝআকাশেই জ্বালানি ভরতে পারে রাফায়েল।