Monday, May 27, 2024
দেশ

উত্তরপ্রদেশে বিদ্যুৎকেন্দ্রে ভয়াবহ বিস্ফোরণ, নিহত ২২

উত্তর প্রদেশের রায়বেরেলিতে সরকার পরিচালিত একটি বিদ্যুৎকেন্দ্রে বয়লার বিস্ফোরণে কমপক্ষে ২২ জন নিহত এবং শতাধিক আহত হয়েছেন। গতকাল বুধবার বিকেলে ওই দুর্ঘটনা ঘটে। নিহতের সংখ্যা আরও বাড়তে পারে বলে আশঙ্কা উদ্ধারকর্মীদের।

জানা গেছে, রায়বেরেলি জেলার উনচাহারে ন্যাশনাল থার্মাল পাওয়ার করপোরেশনের (এনটিপিসি) তাপবিদ্যুৎকেন্দ্রের গত মার্চ মাসে সংযুক্ত ষষ্ঠ ইউনিটের বয়লার পাইপ বিস্ফোরিত হয়ে আগুনের গোলা ছড়িয়ে পড়ে। আর এতেই হতাহতের ঘটনা ঘটে।উদ্ধার কর্মকাণ্ড পরিচালনা করতে ন্যাশনাল ডিজাস্টার রেসপন্স ফোর্সের একটি দল পাঠানো হয়েছে।

বিস্ফোরণের পরই ঘটনাস্থলে দ্রুত অনেকগুলো অ্যাম্বুলেন্স পাঠানো হয়েছে। আহতদের বিদ্যুৎকেন্দ্রের হাসপাতালে চিকিৎসা দেয়া হচ্ছে। গুরুতর আহতদের লখনৌয়ের হাসপাতালে নেয়া হয়েছে।

১৯৮৮ সালে যাত্রা শুরু উনচালার প্ল্যান্টটি ১৯৮৮ সালে ৫টি ইউনিট নিয়ে যাত্রা শুরু করে যার প্রতিটির উৎপাদন ক্ষমতা ছিল ২১০ মেগাওয়াট। উৎপাদন ক্ষমতা বাড়াতে এ বছর মার্চে ষষ্ঠ ইউনিটের যাত্রা শুরু হয়।

মরিশাস সফরে থাকা রাজ্যের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ নিহতদের পরিবারের প্রতিজনকে ২ লক্ষ ও গুরুতর আহত প্রতিজনকে ৫০ হাজার রূপি সাহায্যের ঘোষণা দিয়েছেন।