Sunday, April 21, 2024
দেশ

রাম মন্দিরের ভিতরে ১ ঘন্টা থাকতে পারবেন ভক্তরা, রামলালার দর্শনের জন্য বরাদ্দ ২০ সেকেন্ড

কলকাতা ট্রিবিউন ডেস্ক: জোরকদমে এগিয়ে চলেছে অযোধ্যার রাম মন্দিরের নির্মাণকাজ। মন্দির নির্মাণের কাজ প্রায় শেষের দিকে। ২০২৪ সালের শুরুতেই জনসাধারণের জন্য খুলে দেওয়া হবে রাম মন্দিরের দরজা। তাই এই মুহূর্তে যুদ্ধকালীন তৎপরতায় চলছে মন্দির নির্মাণের শেষ পর্যায়ের কাজ। রাম মন্দিরের নিরাপত্তার দায়িত্বে থাকবে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক।

ইতিমধ্যেই মন্দিরের ভিতর ভক্তদের জন্য কড়া নিয়ম জারি করা হচ্ছে। রাম মন্দির নির্মাণ কমিটির চেয়ারম্যান নৃপেন্দ্র মিশ্র জানিয়েছেন, রাম মন্দির প্রাঙ্গণে ভক্তরা ১ ঘণ্টা থাকতে পারবেন। রামলালার দর্শনের জন্য সময় পাবেন মাত্র ২০ সেকেন্ড। ভিড় এড়াতেই এত কম সময় বরাদ্দ বলে জানা গেছে।

নৃপেন্দ্র মিশ্র আরও জানান, গোটা রাম মন্দির প্রাঙ্গণ ৭১ একর জায়গা জুড়ে। যার ফলে রাম মন্দির প্রাঙ্গণ বিশাল বড়। মন্দিরের গেট থেকে রামলালার গর্ভগৃহ পর্যন্ত ঢুকতে লাইন দিয়ে প্রায় ৪৫ মিনিট সময় লাগবে।

উল্লেখ্য, রাম মন্দির নির্মাণে ইস্পাতের রড কিংবা সিমেন্ট ব্যবহার করা হয়নি। তার বদলে ব্যবহার করা হয়েছে পাথর। পাথর কেটে কেটে মন্দির তৈরি করা হয়েছে। তাই মন্দির অত্যন্ত মজবুত হয়েছে।

রাম মন্দির ভূমিকম্প সহ যেকোনও প্রাকৃতিক দুর্যোগ মোকাবিলা করতে পারবে। দেশের সেরা ইঞ্জিনিয়াররা মন্দিরটি নির্মাণ করেছেন। মন্দিরের গঠনশৈলী তৈরি করেছেন খড়গপুর আইআইটির ইঞ্জিনিয়াররা। পিলার-সহ মন্দিরের নির্মাণকাজের তদারকি করছেন আইআইটি চেন্নাইয়ের ইঞ্জিনিয়ার ও প্রযুক্তিবিদরা।