Tuesday, April 23, 2024
আন্তর্জাতিক

পাকিস্তানে অন্ধ তরুণীকে ধর্ষণে ২২ বছরের কারাদণ্ড

পাকিস্তানে অন্ধ ও মানসিক প্রতিবন্ধী এক তরুণীকে গণধর্ষণের দায়ে সাজিদ ও মুনির নামের দুজনকে ২২ বছরের কারাদণ্ড দেয়া হয়েছে। পাশাপাশি ওই তরুণীকে এক লাখ পাকিস্তানি রূপি যৌথভাবে ক্ষতিপূরণ হিসেবে দিতে হবে তাদের। মালির জেলার অতিরিক্ত আদালতের বিচারক শফি মুহাম্মদ পীরজাদা এই আদেশ দেন। দণ্ডিত দুইজনের একজন বর্তমানে জামিনে মুক্ত রয়েছে। জামিন বাতিল করে তাকে আবারও কারাগারে নেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

২০১৬ সালের ৫ মে মাসে রহিম ইয়ার খান এলাকার বাসিন্দা রশিদ আহমেদ অন্ধ ও মানসিক প্রতিবন্ধী মেয়ের চিকিৎসার পরামর্শ নেয়ার জন্য তার জামাতার বাড়িতে যান। এসময় সাজিদ ও মুনির তাদের বাড়িতে ঢুকে পরিবারের সবাইকে জিম্মি করে। পালিয়ে যাবার আগে সাজিদ ও মুনির ওই তরুণীকে মারপিট ও গণধর্ষণ করে বলে তাদের বিরুদ্ধে অভিযোগ করা হয়। তাদেরকে শনাক্ত করে আদালতে জবানবন্দি দেন প্রত্যক্ষদর্শী ইসহাক ও তার স্ত্রী।

চিকিৎসকদের সমন্বয়ে গঠিত মেডিকেল টিমের সদস্যরাও আদালতে তাদের মতামত দেন। চিকিৎসকরা পরীক্ষার পর জানান, ওই তরুণীকে ধর্ষণ করেছে ওই দুজন। আদালতের আদেশে সংশ্লিষ্টদের ডিএনএ নমুনা পরীক্ষার জন্য পাঠান ল্যাবরেটরিতে। ডিএনএ রিপোর্টে নিশ্চিত হয় যে অন্ধ তরুণীকে ধর্ষণ করেছেন সাজিদ ও মুনির। দ্য এক্সপ্রেস ট্রিবিউন