Friday, June 14, 2024
আন্তর্জাতিককলকাতা

বিশ্বে যত নবজাতক মৃত্যুবরণ করে তার অর্ধেক মাত্র পাঁচটি দেশকে ঘিরে

নবজাতক মৃত্যুর বড় অঞ্চল হলো দক্ষিণ এশিয়ার (৩৯%) এবং সাব সাহারান আফ্রিকা (৩৮%)। বিশ্বে যত নবজাতক মৃত্যুবরণ করে তার অর্ধেক মাত্র পাঁচটি দেশকে ঘিরে। এগুলো হলো ভারত (২৪%), পাকিস্তান (১০%), নাইজেরিয়া (৯%), কঙ্গো (৪%) এবং ইথিওপিয়া (৩%)।  ইউনিসেফ প্রকাশিত শিশু মৃত্যুর প্রবণতা ও হার নিয়ে সম্প্রতি প্রকাশিত এক প্রতিবেদনে এ তথ্য উল্লেখ করা হয়েছে।

প্রতিবেদনে বলা হয়, বিশ্বব্যাপী প্রতিদিন গড়ে ১৫ হাজার শিশু মারা যাচ্ছে যাদের বয়স পাঁচ বছরের নিচে। ২০১৬ সালের হিসাব অনুযায়ী পাঁচ বছরের নিচে এই শিশুদের ৪৬% তাদের জন্মের এক মাসের মধ্যে মারা গেছে।

ইউনিসেফের স্বাস্থ্য বিভাগের প্রধান স্টিফেন সোয়ার্টলিং বলন, শিশু মৃত্যুহার রক্ষায় সরকারি প্রতিশ্রুতি, উন্নয়ন সহযোগীদের সহায়তা এই অগ্রগতির ক্ষেত্রে ভূমিকা রেখেছে। কিন্তু নবজাতকের মৃত্যু হার বন্ধ করতে না পারলে এই অর্জন পরিপূর্ণ হতে পারবে না। শিশু মৃত্যুহারের যে প্রবণতা তাতে ২০৩০ সাল পর্যন্ত ৬ কোটি শিশু তাদের পঞ্চম জন্ম দিবস পেরুতে পারবে না বলেও উল্লেখ করেন তিনি।

প্রতিবেদন অনুুযায়ী, ১৯৯০ সালে ভারতে ৫ বছরের নিচে শিশু মৃত্যুর সংখ্যা প্রতি হাজারে ১২৬ থেকে ২০১৬ সালে ৪৩ এ নেমেছে। বাংলাদেশে এই হার ১৪৪ থেকে ৩৪ এ নেমেছে। পাকিস্তানে ১৩৪ থেকে ৭৯ এ নেমে এসেছে। নেপালে ১৪৪ থেকে ৪৫ এ নেমে এসেছে। অন্যদিকে শ্রীলঙ্কার ২১ থেকে ৯ এ নেমে এসেছে।