Thursday, June 13, 2024
কলকাতা

১৩ বছর পর টাটাকে বাংলায় ফেরাতে মরিয়া মমতা সরকার

কলকাতা: ১৩ বছর আগে তৃণমূলের সিঙ্গুর আন্দোলনের জেরে বাংলা ছেড়ে গুজরাটে চলে গিয়েছিল টাটা। ‘সিঙ্গুর আন্দোলন ভুল ছিল’ এ কথা তৃণমূলের অনেক নেতার মুখেই শোনা যায়। তৃতীয়বার বাংলায় ক্ষমতায় এসে বাংলায় টাটাকে স্বাগত জানাল তৃণমূল।

সংবাদ সংস্থা পিটিআইকে দেওয়া এক সাক্ষাৎকারে এদিন শিল্পমন্ত্রী পার্থ চট্টোপাধ্যায় বলেন, পশ্চিমবঙ্গে বিনিয়োগের জন্য টাটার সঙ্গে কথা-বার্তা চলছে।‌ আমরা শিল্প স্থাপনের জন্য জমির প্রয়োজনীয় ছাড়পত্রের প্রক্রিয়া সহজ করব। জোর করে জমি অধিগ্রহণ করা হবে না। জমি নীতিতে কোনও পরিবর্তন হবে না। শিল্প সংস্থাগুলিকে নিজস্ব বা সরকারের নির্দিষ্ট ল্যান্ড ব্যাঙ্ক ও শিল্প পার্কের কাছ থেকে জমি অধিগ্রহণ করতে হবে।

পার্থবাবুর দাবি, আমাদের কখনই টাটার সঙ্গে কোনও শত্রুতা ছিল না, আমরা টাটার সঙ্গে লড়াইও করিনি। দেশে এবং বিদেশে টাটার নাম অত্যন্ত সম্মানের সঙ্গে নেওয়া হয়। সিঙ্গুর কাণ্ডে টাটাকে দোষ দেওয়া যায় না। সমস্যাটা বাম শাসিত সরকারের জোরপূর্বক জমি অধিগ্রহণ নিয়ে হয়েছিল। বাংলায় বিনিয়োগে আমরা সর্বদা টাটাকে স্বাগত জানাই।

পার্থ চট্টোপাধ্যায় বলেন, বাংলায় টাটা মেটালিকা, টিসিএস এবং একটি টাটা সেন্টার রয়েছে। কিন্তু টাটা যদি চায় বড় মাপের প্রস্তুতকারী শিল্প নিয়ে আসতে, সেক্ষেত্রে আমাদের কোনও সমস্যা নেই। রাজ্যের তথ্যপ্রযুক্তি সচিব আমাকে জানিয়েছেন, টাটা লবণ ও স্টিলের ব্যবসায় আরেকটি সেন্টার তৈরির আগ্রহ দেখিয়েছে। টাটার সঙ্গে আমাদের আধিকারিকরা যোগাযোগ রাখছেন।