Wednesday, April 24, 2024
দেশ

মেয়েদের বিয়ের বয়স বৃদ্ধির বিরোধিতায় ওয়াইসি

কলকাতা ট্রিবিউন ডেস্ক: ইতিমধ্যেই গত ১৫ ডিসেম্বর মেয়েদের বিয়ের বয়েস নিয়ে কেন্দ্রীয় মন্ত্রীসভায় বিল পাস হয়েছে। যাতে মেয়েদের বিয়ের বয়েস ১৮ বছর থেকে বাড়িয়ে ২১ করা হয়েছে। এই সিদ্ধান্তকে সমর্থন করেছেন বিরোধীরাও। কেননা এতে করে মেয়েরা পড়াশোনার জন্য আরও সময় পাবেন। তবে কেন্দ্রের এই সিদ্ধান্তের বিরোধিতা করলেন এআইএমআইএম সাংসদ আসাদউদ্দিন ওয়াইসি।

এ বিষয়ে কেন্দ্রীয় সরকারকে কটাক্ষ করে তিনি প্রশ্ন রেখেছেন, একজন ১৮ বছর বয়সী মেয়ে যদি দেশের প্রধানমন্ত্রী বাছাই করতে পারেন তাহলে জীবনসঙ্গী কেন নয়? ওয়াইসির মতে, ১৮ বছর বয়সে একটি মেয়ে জীবনসঙ্গী নির্বাচন করতে পারেন। তিনি আরও বলেন, ১৮ বছর বয়সে একজন মেয়ে ভোটাধিকার প্রয়োগ করতে পারে, ব্যবসা শুরু করতে পারে, প্রধানমন্ত্রী-সংসদ সদস্য-বিধায়ক নির্বাচন করতে পারেন। তাহলে জীবনসঙ্গী নয় কেন? আমি মনে করি, ছেলেদেরও বিয়ের ন্যূনতম বয়স ২১ থেকে কমিয়ে ১৮ করা উচিত। ওয়াইসির এহেন দাবিতে ফের বিতর্কের জন্ম নিয়েছে।

উল্লেখ্য, গতবছর স্বাধীনতা দিবসের ভাষণে প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী মেয়েদের বিয়ের বয়েস কমানোর ইঙ্গিত দেন। তিনি বলেন, মা, বোনদের কথা ভেবে দেশের সচেতন মানুষের কাছে এ বিষয়ে মতামত জানতে চাওয়া হয়েছে। তারপরেই বিশেষজ্ঞ কমিটি এ বিষয়ে সিদ্ধান্ত নেবেন। এদিন বিশেষজ্ঞ কমিটির রিপোর্টের পরে কেন্দ্রীয় মন্ত্রীসভায় ঐতিহাসিক এই বিল পাস হলো।