Monday, April 22, 2024
দেশ

ইন্ডিয়া গেটে নেতাজির হলোগ্রাম মূর্তি উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী

কলকাতা ট্রিবিউন ডেস্ক: আজ নেতাজি সুভাষ চন্দ্র বসুর (Subhas Chandra Bose) ১২৫ তম জন্মবার্ষিকী (Parakram Diwas)। আর এদিনই ইন্ডিয়া গেটে (India Gate) নেতাজির হলোগ্রাম মূর্তি উন্মোচন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। যতদিন না গ্রানাইট পাথর দিয়ে মূর্তিটি তৈরি হচ্ছে ততদিন এখানে  হলোগ্রাম মূর্তিটি (Hologram statue) থাকবে।

এদিন সন্ধ্যা ৬টা ৪০ নাগাদ নেতাজি মূর্তির উন্মোচন করেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। এই বিষয়ে প্রধানমন্ত্রী বলেন, ইন্ডিয়া গেটে নেতাজি সুভাষ চন্দ্র বসুর হলোগ্রাম মূর্তি উন্মোচন করার জন্য সকলের অসীম উদ্দীপনা দেখে আমি গর্বিত।

নেতাজি ব্রিটিশদের সামনে মাথা নত করতে অস্বীকার করেন। নেতাজির মূর্তি গণতান্ত্রিক মূল্যবোধ এবং ভবিষ্যত প্রজন্মকে অনুপ্রাণিত করবে।

এদিনের এই অনুষ্ঠান থেকে ‘সুভাষ চন্দ্র বসু আপদা প্রবন্ধন পুরস্কার’ বিতরণ করা হয়। এর আগে ২০১৯, ২০২০, ২০২১ সালের ‘সুভাষচন্দ্র বসু আপদা প্রবন্ধন পুরস্কার’ প্রদান করছেন প্রধানমন্ত্রী মোদী। ‘সুভাষ চন্দ্র বসু আপদা প্রবন্ধন পুরস্কার’-এর খাতে নির্বাচিত সংস্থা প্রতি ৫১ লাখ টাকা পুরস্কারমূল্য এবং ব্যক্তি প্রতি ৫ লাখ টাকা পুরস্কারমূল্য।

উল্লেখ্য, ৩০ হাজার লুমেন ফোরকে প্রজেক্টরের মাধ্যমে অদৃশ্য হাই গেইন সম্পন্ন ৯০ শতাংশ স্বচ্ছ হলোগ্রাফিক স্ক্রিনে নেতাজির থ্রিডি অবয়ব। সেটির উদ্বোধন করলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী।

একসময় ইন্ডিয়া গেটে এই জায়গায় ইংল্যান্ডের রাজা পঞ্চম জর্জের ৭০ ফুট উঁচু মূর্তি দাঁড়িযে থাকত৷ ১৯৬৮ সালে তা সরিয়ে দেওয়া হয়৷ সেখানেই এবার নেতাজির হলোগ্রাম মূর্তিটি সাময়িকভাবে রাখা হল৷ পরে ৬ ফুট দৈর্ঘ্য এবং ২৮ ফুট প্রস্থের গ্রানাইট পাথরের মূর্তিটি তৈরির কাজ শেষ হলে সেটিকে ওখানে বসানো হবে।