Saturday, June 15, 2024
দেশ

চিনা সেনাকে দিয়ে আগ্রাসনে সম্পূর্ণ ব্যর্থ শি, ভারতীয় সেনা আরও শক্তিশালী: মার্কিন সংবাদমাধ্যম

ওয়াশিংটন: চিনের প্রেসিডেন্ট শি জিনপিংয়ের নির্দেশেই লাদাখে আগ্রাসন চালিয়েছিল চিনা সেনা। এমনই দাবি করেছে আমেরিকার প্রথম সারির পত্রিকা নিউজউইক। লাদাখে চিনা সেনার হামলার নেপথ্যের কারিগর হিসেবে শি জিনপিংয়ের (Xi Jinping) কথা উল্লেখ করেছে পত্রিকাটি। তবে এই আক্রমণে চিন সম্পূর্ণ ব্যর্থ হয়েছে বলে তাঁরা প্রতিবেদনে জানিয়েছে।

প্রতিবেদনে বলা হয়েছে, লাদাখে এই চিনা আগ্রাসনের পরিণতি ভালো হবে না। শুধু তাই নয়, লাদাখে একবার ব্যর্থ হয়ে জিনপিং ফের ভারতে হামলার জন্য চিনা সেনাকে নির্দেশ দিতে পারেন বলেও দাবি করা হয়েছে।

প্রতিবেদনে আরও বলা হয়েছে, চিনের প্রেসিডেন্ট তথা চিনের কমিউনিস্ট পার্টির প্রধান শি জিনপিং আরও একবার ভারতে হামলার নির্দেশ দিতে পারেন। প্রতিবেদনে বলা হয়েছে, চিনা প্রেসিডেন্ট ভাবতে পারেননি যে তার পরিকল্পনা এভাবে ব্যর্থতায় পর্যবসিত হবে। ভারতের সীমান্তে চিনা সেনার ব্যর্থতার আরও পরিণতি অপেক্ষা করছে।

চিনা সেনাবাহিনীর এই ব্যর্থতার প্রভাব পড়বে চিনের রাজনীতিতে। শি এবার সেনাবাহিনীর নানা উঁচু পদ থেকে তাঁর বিরোধীদের সরিয়ে দিতে পারেন। তাদের জায়গায় বসাবেন তার অনুগতদের।

নিউজউইক পত্রিকা ভারতীয় সেনাবাহিনীর ভূয়সী প্রশংসাও করেছে। বলেছে, চিনা সেনারা নানাভাবে ভারতীয় সেনাদের বাধা দিতে চেয়েছিল। কিন্তু চিনা সেনারা ব্যর্থ হয়েছে। ভারত এখন লাদাখের সবচেয়ে দক্ষিণে তিনটি এলাকা দখলে রেখেছে। আগে ওই তিনটি এলাকা চিনের দখলে ছিল। প্রতিবেদনে বলা হয়েছে, ভারত চিনা সেনাকে নতুন করে শক্তি সঞ্চয়ের সুযোগ দিতে চায় না। ভারতীয় জওয়ানরা যে সাহস দেখাচ্ছে, তা আগে কখনও দেখা যায়নি।