Saturday, June 15, 2024
রাজ্য​

পিএম কেয়ার্স ফান্ডের ৪১.৬২ কোটি টাকায় বাংলায় ২টি কোভিড হাসপাতাল

নয়াদিল্লি: লোকসভায় বিরোধী দলনেতা ও কংগ্রেসের প্রদেশ অধ্যক্ষ অধীররঞ্জন চৌধুরীর আবেদনে সাড়া দিলেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদী। পিএম কেয়ার্সে থেকে পশ্চিমবঙ্গে ২৫০ শয্যার দুটি কোভিড হাসপাতালের জন্য অর্থ বরাদ্দ করা হল। ‌হাসপাতাল দুটির একটি তৈরি হবে বহরমপুরে এবং অন্যটি কল্যাণীতে। ডিআরডিও তত্ত্বাবধানে তৈরি হবে এই হাসপাতাল।

বুধবার প্রধানমন্ত্রীর দফতর এই বিষয়টি নিশ্চিত করেছে। প্রধানমন্ত্রীর দফতর জানিয়েছে, নরেন্দ্র মোদী পিএম কেয়ার্সের ফান্ড থেকে ৪১.৬২ কোটি টাকা রাদ্দ করেছেন পশ্চিমবঙ্গে দুটি কোভিড হাসপাতাল তৈরির জন্য। পশ্চিমবঙ্গের স্বাস্থ্য পরিকাঠামো আরও উন্নত করতে এই উদ্যোগ বলে জানানো হয়েছে।

উল্লেখ্য, অধীররঞ্জন চৌধুরী বহরমপুরে একটি ১,০০০ শয্যার কোভিড হাসপাতাল তৈরির আবেদন জানিয়েছিলেন প্রধানমন্ত্রীর কাছে। তাঁর সেই আবেদনে সাড়া দেন প্রধানমন্ত্রী। এরপর বহরমপুরে হাসপাতাল তৈরির জায়গা দেখতে আসেন DRDO-র আধিকারিকরা। অধীরবাবু জানান, পর্যাপ্ত জায়গার ব্যবস্থা না হওয়ায় আপাতত ২৫০ শয্যার হাসপাতাল তৈরি হবে বহরমপুরে। ২৫০ শয্যা বিশিষ্ট আরেকটি কোভিড হাসপাতাল তৈরি করা হবে কল্যাণীতেও। দুই হাসপাতালে মোট ৫০০ রোগী চিকিৎসা সেবা পাবেন।

মঙ্গলবারই পিএম কেয়ার্স ফান্ডের টাকায় বহরমপুরে অক্সিজেন প্ল্যান্টের উদ্বোধন হয়েছে। পশ্চিমবঙ্গের বহরমপুর এবং কল্যাণী ছাড়াও পিএম কেয়ার্স ফান্ড থেকে বিহার, দিল্লি, জম্মু ও শ্রীনগরে কোভিড হাসপাতাল তৈরি করা হবে।