Friday, April 12, 2024
দেশ

দেশে শিশু নির্যাতনের ঘটনায় পশ্চিমবঙ্গ রয়েছে পঞ্চম স্থানে

কলকাতা: সমাজকে নাড়িয়ে দেওয়ার মতো একটার পর একটা শিশু নির্যাতনের ঘটনা ঘটছে দেশে। জিডি বিড়লা, এমপি বিড়লা এবং রাজ্যের বিভিন্ন জায়গায় একের পর এক শিশু নির্যাতন নিয়ে যখন রাজ্য উত্তাল, তখন এক চাঞ্চল্যকর তথ্য উঠে এল ন্যাশনাল ক্রাইম রেকর্ডস ব্যুরোর রিপোর্টে।

ওই রিপোর্ট বলছে, ২০১৫ থেকে ২০১৬ সালের মধ্যে দেশে শিশুদের উপর নির্যাতনের হার বেড়েছে ১১ শতাংশ। ২০১৫ সালে শিশুদের উপর নির্যাতনের নথিভুক্ত অভিযোগের সংখ্যা যেখানে ছিল ৯৪ হাজার ১৭২, সেখানে ২০১৬ সালে এ সংক্রান্ত ১ লক্ষ ৬ হাজার ৯৫৮টি অভিযোগ নথিভুক্ত হয়েছে। আর এর মধ্যে পশ্চিমবঙ্গ রয়েছে পঞ্চম স্থানে।

ভারতের রাজ্যগুলির দিকে খেয়াল করলে দেখা যাচ্ছে শিশু নির্যাতনে সবচেয়ে এগিয়ে রয়েছে উত্তরপ্রদেশ, মহারাষ্ট্র, মধ্যপ্রদেশ, দিল্লি ও পশ্চিমবঙ্গ। নথিভুক্ত অভিযোগের ৫০ শতাংশের বেশিই হয়েছে এই পাঁচ রাজ্যে।

পাশাপাশি, গত এক দশকে দেশে শিশুদের উপর ক্রমবর্ধমান নির্যাতনের চিত্র উঠে এসেছে চাইল্ড রাইটস অ্যান্ড ইউ-এর রিপোর্টেও। তথ্য জানাচ্ছে, ২০০৬ সাল থেকে ২০১৬-র মধ্যে শিশুদের উপর নির্যাতনের হার বেড়েছে ৫০০ শতাংশ। ২০০৬ সালে ১৮ হাজার ৯৬৭টি অভিযোগের ঘটনা নথিভুক্ত হয়েছিল।