Thursday, April 25, 2024
দেশ

রাজ্যে আরএসএসের ৪৯৩টি স্কুল! পার্থ বললেন, ধর্মের সুড়সুড়ি চলবে না

ধর্মের নামে সুড়সুড়ি দিয়ে স্কুলে স্কুলে লাঠিচর্চা মানবে না সরকার। কোনও অভিযোগ পেলেই ব্যবস্থা নেবে সরকার। মঙ্গলবার বিধানসভায় রাজ্য বাজেট পেশ করতে গিয়ে একথা বলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়।

মঙ্গলবার পশ্চিবঙ্গ বিধানসভায় ২০১৮-১৯ অর্থবর্ষের শিক্ষা বাজেট পেশ করেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। স্কুল শিক্ষা বাজেট নিয়ে আলোচনায় সিপিএম বিধায়ক আমজাদ হোসেন জানতে চান, রাজ্যে আরএসএস পরিচালিত স্কুলের সংখ্যা কত? বাজেট ভাষণে পার্থ চট্টোপাধ্যায় জানান, রাজ্যের ৪৯৩টি স্কুলের কাজকর্ম সন্দেহজনক। তাদের বিরুদ্ধে তদন্ত চলছে। এই স্কুলগুলির বেশিভাগই উত্তরবঙ্গে। এর মধ্যে ১২৫টি স্কুল বন্ধ করার নির্দেশ দেওয়া হয়েছে।

পার্থবাবু জানান, এই ধরণের বেশিরভাগ স্কুল বাম আমলে অনুমতি পায়। ১২৫টি স্কুলের মধ্যে দক্ষিণ দিনাজপুরে সবচেয়ে বেশি ৮০টি। উত্তর দিনাজপুরে ১৩টি, কোচবিহারে ১০টি, আলিপুরদুয়ার আর জলপাইগুড়িতে ৬টি করে রয়েছে, শিলিগুড়িতে ৫টি, নদিয়ায় ২টি, হাওড়া, দক্ষিণ ২৪ পরগণা, মুর্শিদাবাদে একটি করে স্কুল রয়েছে। এই স্কুলগুলির নো অবজেকশন সার্টিফিকেট নেই। তার পরেও তারা পঠনপাঠন চালিয়ে যাচ্ছিল। ধর্মের নামে সুড়সুড়ি দেওয়া চলবে না বলে জানান পার্থবাবু। সঙ্গে পার্থবাবু জানান, এই রাজ্যে কোনও স্কুলে উগ্রপন্থার পাঠ দেওয়া হয় না।