Monday, June 24, 2024
দেশ

শিশু বিবাহ সম্পূর্ণ অবৈধ করার আবেদন মহিলা ও শিশু বিকাশ মন্ত্রকের

নয়াদিল্লি: এবার শিশু বিবাহ সম্পূর্ণ অবৈধ করার জন্য আইন কার্যকর করার দাবিতে মন্ত্রিসভায় আবেদন জানাল মহিলা ও শিশু বিকাশ দপ্তর (Women and Child Development Ministry, সংক্ষেপে WCD)। ২০১৭ সালে সুপ্রিম কোর্ট একটি রায়ে জানিয়েছিল, নাবালিকা স্ত্রীর সঙ্গে কোনও ব্যক্তি যৌনসঙ্গম করলে তা ধর্ষণ ও ভারতীয় দন্ডবিধি অনুযায়ী সেটি অপরাধ হিসেবে গণ্য করা হবে।

শিশু বিবাহ নিষেধ আইনের ৩ নম্বর ধারা অনুযায়ী, কেবলমাত্র প্রাপ্তবয়স্ক হওয়ার পর বা নাবালিকার অভিভাবকের মাধ্যমেই এই নাবালিকা বিবাহের বিরুদ্ধে অভিযোগ জানানো যায়। এই আইনেরই পরিবর্তন চেয়ে বাল্যবিবাহকে সম্পূর্ণ অবৈধ ঘোষণার করার আবেদন জানিয়েছে মহিলা ও শিশু কল্যাণ দপ্তর।

বিশ্ব স্বাস্থ্য সংস্থা (World Health Organization, সংক্ষেপে WHO) একটি রিপোর্টে জানিয়েছে যে, বিশ্বজুড়ে যত শিশু জন্ম নেয় তার প্রায় ১১শতাংশই অপ্রাপ্তবয়স্কদের মধ্যে যৌন মিলনের ফলে। এর ফলে বাড়ছে নানাবিধ রোগের প্রকোপ। সুপ্রিম কোর্টও জানিয়েছে যে, একটি প্রাপ্তবয়স্ক বিবাহিতা নারীর চেয়ে একটি নাবালিকা বধূ শারীরিক ভাবে অনেকটাই দূর্বল।

২০১১ সালের জনগণনা অনুযায়ী বর্তমানে ভারতে নাবালিকা বধূর সংখ্যা প্রায় ২.৩ কোটি। ২০১৫-১৬ সালে জাতীয় পরিবার স্বাস্থ্য দফতরের একটি পরিসংখ্যান অনুযায়ী ২৬.৮ শতাংশ নারীরই ১৮ বছর বয়সের আগে বিয়ে হয়ে যায়। দেশজুড়ে নাবালিকা বিবাহের প্রবণতায় বিষয়ে উদ্বেগ প্রকাশ করেছে শীর্ষ আদালত।