Monday, June 24, 2024
দেশ

বাবা-কে আব্বু, মা-কে আম্মি; পাঠ্যবই থেকে শিখেছি বলে জানালো খুদে, ঘটনায় ক্ষুব্ধ বাবা

কলকাতা ট্রিবিউন ডেস্ক: সিলেবাস থেকে মুঘলদের বাদ দেওয়া নিয়ে দেশজুড়ে তীব্র আলোচনা ও সমালোচনা হচ্ছে। এর মধ্যেই এক চাঞ্চল্যকর ঘটনা সামনে এলো। পাঠ্য বইতে লেখা রয়েছে আব্বু-আম্মি। সেটা দেখেই বাবা মাকে আব্বু-আম্মি বলে ডাকতে শুরু করে খুদে। এই ঘটনায় খুব প্রকাশ করেছেন ওই খুদের বাবা। ওই শিশু জানিয়েছে, পাঠ্য বই দেখে শিখেছে। এই ঘটনা ঘটেছে উত্তরাখণ্ডের (Uttarakhand) দেরাদুনে।

জানা গেছে, ওই পড়ুয়া দেরাদুনের একটি স্কুলে দ্বিতীয় শ্রেণিতে পড়ে। ওই পড়ুয়ার বাবা মণীশ মিত্তল জানিয়েছেন, এটা আমাদের সংস্কৃতির অংশ নয়। ছেলের ইংরেজি বইয়ের একটি অধ্যায়ে বাবা- মাকে আব্বু-আম্মি বলে লেখা হয়েছে। সেটা পড়েই তাঁর সন্তান তাঁকে আব্বু এবং মাকে আম্মি বলে ডাকতে শুরু করেছে। এই ঘটনায় প্রবল আপত্তি জানিয়েছেন তিনি।

জানা গেছে, ওই পাঠ্যবইটি হায়দারাবাদের ওরিয়েন্ট ব্ল্যাক সোয়ান প্রকাশনা সংস্থা থেকে প্রকাশিত হয়েছে। ওই পড়ুয়ার বাবা এই ঘটনায় জেলাশাসককে চিঠি লিখেছেন। বইটি বাতিলের আবেদন জানিয়েছেন। অভিভাবকের অভিযোগের ভিত্তিতে জেলাশাসকের তরফ থেকে বিষয়টি তদন্তের নির্দেশ দেওয়া হয়েছে। এ বিষয়ে যথাযথ পদক্ষেপের নির্দেশ দিয়েছেন শিক্ষা অধিকর্তাকে।

তথ্যসূত্র: PTI