Saturday, June 15, 2024
দেশ

বিহারে বনধের ‘বলি’ ২ বছরের শিশুকন্যা

জেহানাবাদ: পেট্রোপণ্যের মূল্যবৃদ্ধি, কর্মসংস্থানের অভাব, কৃষকদের সমস্যা নিয়ে মোদী সরকারের বিরুদ্ধে প্রতিবাদ জানাতে সারা ভারত জুড়ে বন্‌ধ ডেকেছে কংগ্রেস, বাম ও বিভিন্ন বিরোধী দলগুলি। বনধের ধাক্কায় বেহাল বিহারের জনজীবন। বনধে জেরে মারা গেল দু’ বছরের এক শিশু। হাসপাতালে নিয়ে যাওয়ার পথে বনধ সমর্থনকারীদের পথ অবরোধের জেরে আটকে যায় তার অ্যাম্বুলেন্স। হাসপাতালে পৌঁছনোর আগেই মারা যায় সে। অপ্রীতিকর এই ঘটনাটি বিহারের জেহানাবাদ এলাকার।

জানা গিয়েছে, একটি গ্রাম থেকে জেহানাবাদ সিভিল হাসপাতালে নিয়ে যাওয়া হচ্ছিল শিশুটিকে। পরিবারের অভিযোগ, সেই সময় রাস্তা অবরোধ করেছিলেন বনধ সমর্থকেরা। তাতেই আটকে যায় অ্যাম্বুলেন্স। শিশুটির মায়ের দাবি, যদি আমাদের এগিয়ে যেতে দেওয়া হত, তাহলে হয়তো আমার মেয়ের জীবন বেঁচে যেত।

এবিষয়ে কংগ্রেসকে নিশানা করেছে বিজেপি। কেন্দ্রীয় মন্ত্রী রবিশঙ্কর প্রসাদ এই মৃত্যুর জন্য রাহুল গান্ধীকে দায়ী করে প্রশ্ন তুলেছেন, শিশুটির মৃত্যুর দায় কী কংগ্রেস সভাপতি নেবেন? যদি কংগ্রেস কর্মীরা পথ অবরোধ না করতেন তাহলে আজ শিশুটি জীবিত থাকত। যদিও জেহানাবাদের এসডিও পরিতোষ কুমার দাবি করেছেন, বন্‌ধের পথ অবরোধের সঙ্গে শিশুটির মৃত্যুর কোনও সম্পর্ক নেই। শিশুটির পরিবার দেরি করেই বাড়ি থেকে বেরিয়েছিল। সেই কারণেই মৃত্যু হয়েছে। তবে এই ঘটনায় কংগ্রেসের তরফে এখনও কোনও প্রতিক্রিয়া পাওয়া যায়নি।