Wednesday, July 24, 2024
জীবনযাপন

পৃথিবীর সবচেয়ে অলস দেশ কুয়েত, সবচেয়ে পরিশ্রমী দেশ উগান্ডা

বিশ্ব স্বাস্থ্য সংস্থা বা ওয়ার্ল্ড হেল্থ অর্গানাইজেশন বা হুয়ের প্রকাশিত রিপোর্ট দ্যা ল্যান্সেটে অলসের দেশ হিসেবে সেরার শিরোপা পেয়েছে কুয়েত। সেখানে ৬৭ শতাংশ মানুষই কোনো কাজ করতে চান না ৷ এর মধ্যে ছেলেদের সংখ্যাই বেশি। অপরদিকে সবচেয়ে কর্মক্ষম দেশ উগান্ডা। সেদেশে ৫.৫ শতাংশ মানুষ কাজ করেন না। বাকি সবাই কর্মক্ষম ও কর্মঠ।

কোন দেশের মানুষ কতটা কর্মক্ষম তার একটি চিত্র বেরিয়ে এসেছে এ সমীক্ষায়। বিশ্বের নানা দেশের ১৯ লাখ মানুষের ওপরে ওই সমীক্ষা করেছিল বিশ্ব স্বাস্থ্য সংস্থা। ওই সমীক্ষার রিপোর্ট অনুযায়ী, এ সমীক্ষায় ভারতের অবস্থান ১১৭। সেখানে বলা হয়েছে, ভারতের ৩৪ শতাংশ মানুষ শারীরিকভাবে ততটা সক্রিয় নন। ঘরে বসেই টিভি সিরিয়াল দেখতে চান তারা।

তালিকার নিচের দিকে রয়েছে মধ্যপ্রাচ্যের কয়েকটি দেশ। তার মধ্যে সৌদি আরব ও ইরাকের নাম উঠে এসেছে। রিপোর্ট অনুযায়ী, সৌদি আরব ও ইরাকের অর্ধেক মানুষই কাজ করতে চান না।

হুর ওই সমীক্ষা রিপোর্ট মোতাবেক ১৬৮ দেশের মধ্যে ১৫৯ দেশের মেয়েরা পুরুষের তুলনায় বেশি কর্মক্ষম অর্থাৎ ছেলেরা বেশি কুঁড়ে। হুয়ের সমীক্ষা অনুযায়ী প্রতি চারজনের ১ জন মানুষ কোনো কাজই করেননা এই সব দেশে। ওই তালিকায় মার্কিন যুক্তরাষ্ট্রের স্থান ১৪৩ নম্বরে, ব্রিটেন ১২৩, সিঙ্গাপুর ১২৬ ও অস্ট্রেলিয়ার স্থান ৯৭ নম্বরে।

বিশ্ব স্বাস্থ্য সংস্থার গবেষকরা জানান, কুঁড়ে হওয়া স্বাস্থ্যের পক্ষে ক্ষতিকর। এমনকি তাঁরা মানসিক রোগের শিকার হতে পারেন। হুয়ের দাবি, যাঁরা কুঁড়ে, তাঁরা মূলত এক ধরণের মানসিক রোগে আক্রান্ত।