Sunday, June 23, 2024
দেশ

ট্রাইয়ের নয়া নিয়মে বাড়বে না টিভি দেখার খরচ, জানুন কীভাবে

নয়াদিল্লি: এবার দর্শকদের সুখবর দিল টেলিকম রেগুলেটরি অথরিটি অফ ইন্ডিয়া (ট্রাই)। মঙ্গলবার ট্রাইয়ের তরফে জানিয়ে দেওয়া হল, বোকাবাক্সে চোখ রাখতে অতিরিক্ত অর্থ খরচ করতে হবে না কাউকেই। ১লা এপ্রিল থেকে লাগু হতে চলেছে ট্রাইয়ের নতুন নিয়ম ৷ এর আগে ১ ফেব্রুয়ারি ডেডলাইন দেওয়া হয়েছিল। কিন্তু পরে তা বাড়িয়ে ৩১ মার্চ পর্যন্ত করা হয়।

মঙ্গলবার ট্রাইয়ের চেয়ারম্যান আর এস শর্মা জানিয়েছেন, ৯০ শতাংশ মানুষ নিয়মিত ৫০টিরও কম চ্যানেল চ্যানেল দেখে থাকেন। তাই আলাদা করে পছন্দের চ্যানেল দেখতে প্রতি মাসে অতিরিক্ত অর্থ দেওয়ার প্রয়োজন নেই। কারণ কেবল অপারেটররা গ্রাহককে নিজেদের সুবিধা মতো চ্যানেল বেছে নেওয়ার সুযোগ দেওয়া হবে। প্রত্যেক টিভি চ্যানেলে তার দাম লেখা থাকবে। কেবল বা ডিটিএইট অপারেটর্স গ্রাহকদের থেকে ব্রডকাস্টারদের থেকে বেশি দাম নিতে পারবেন না।

আপনাদের চ্যানেল বাছাইয়ে সাহায্য করার জন্য ট্রাই নিয়ে এসেছে webApp. এর মাধ্যমে আপনি সহজেই দেখতে পাবেন কোন প্ল্যান আপনার জন্য পারফেক্ট। এখানে চ্যানেলের মাসিক প্যাক দেখারও সুযোগ রয়েছে। এর জন্য https://channel.trai.gov.in/ ওয়েবসাইটে আপনাকে যেতে  হবে। নীচে লেখা Get Started এ ক্লিক করলেই কয়েকটি প্রশ্ন করা হবে আপনাকে। এখানে ব্যবহারকারীকে প্রথমে তার নাম, রাজ্য, ভাষা এই ধরনের প্রশ্ন করা হবে।

ট্রাইয়ের নয়া নিয়ম লাগু হতেই আপনি কেবল সেই চ্যানেলের টাকা দেবেন যা আপনি দেখবেন। নেটওয়ার্ক ক্যাপাসিটি চার্জ অনুযায়ী, সমস্ত উপভোক্তাকে ১৩০ টাকা দিতে হবে মাসে। এর জন্য ১০০টি ফ্রি-টু-এয়ার চ্যানেল দেখতে পাবেন উপভোক্তরা। নেটওয়ার্ক ক্যাপাসিটি চার্জ ও চ্যানেলের বেস প্রাইজের উপরে ১৮ শতাংশ জিএসটি দিতে হবে।