Tuesday, April 23, 2024
আন্তর্জাতিক

যৌন নিপীড়নকারীদের নপুংসক করার কথা ভাবছে তুরস্ক সরকার

তুরস্কের আইনমন্ত্রী আবদুলহামিত গুল বলেছেন, সরকার শিশুদের যৌননিপীড়নকারীদের যৌন তাড়না ‘কমাতে বা নির্মূল করতে’ চায়। তবে যে উদ্যোগ নেয়া হচ্ছে তা মানবাধিকার সংস্থাগুলোর চোখে ‘নির্মম’। তুর্কি সরকার মঙ্গলবার ঘোষণা করে যে, সংসদে একটি নতুন আইন আনা হবে, যার বলে বিচারকরা শিশু নিপীড়নকারীদের কেমিক্যাল ক্যাস্ট্রেশন, অর্থাৎ রাসায়নিক নপুংসকরণের নির্দেশ দিতে পারবেন।

আইনমন্ত্রী বলেন, যে ব্যক্তিদের শিশুদের যৌন নিপীড়নের অপরাধে দোষী সাব্যস্ত করা হয়েছে, তাদের যৌন তাড়না ‘কমানো বা নির্মূল করার জন্য’ এই পদক্ষেপের কথা বিবেচনা করা হচ্ছে। সরকারি আনাদোলু সংবাদ সংস্থার খবর অনুযায়ী, আইনের খসড়াটি কয়েক দিনের মধ্যেই সাংসদদের কাছে উপস্থাপন করা হবে বলে আইনমন্ত্রী জানিয়েছেন।

২০১৮ সালের ফেব্রুয়ারি মাসের সূচনায় এক ২০ বছর বয়সি পুরুষ একটি তিন বছরের শিশুকন্যাকে ধর্ষণ করে। ঘটনাটি ঘটে দক্ষিণের আদানা প্রদেশের একটি বিয়েবাড়িতে উৎসব চলার সময়। সরকারি কৌঁসুলি সংশ্লিষ্ট অপরাধীর ৬৬ বছর কারাদণ্ড দাবি করেছেন।

মঙ্গলবার অপর একটি উপলক্ষ্যে প্রেসিডেন্ট রেচেপ তাইয়িপ এর্দোয়ান শিশুদের যৌন নিপীড়নকারীদের ‘চরমতম শাস্তির’ হুমকি দেন৷ দলীয় সাংসদদের একটি সম্মেলনে এর্দোয়ান শিশুদের যৌন নিপীড়ককে এমন একটি বিস্ফোরকের সঙ্গে তুলনা করেন, যা ‘‘সমাজকে ধ্বংসের দিকে নিয়ে যাবে।”

অপরাপর একাধিক দেশ শিশুদের যৌন নিপীড়নসহ অন্যান্য যৌন অপরাধের ক্ষেত্রে অপরাধীদের রাসায়নিক নপুংসকরণের ব্যবস্থা রেখেছে – যেমন রাশিয়া, ইন্দোনেশিয়া, অস্ট্রেলিয়া, দক্ষিণ কোরিয়া ও মার্কিন যুক্তরাষ্ট্র। ডিডাব্লিউ