Thursday, July 18, 2024
আন্তর্জাতিক

দক্ষিণ কোরিয়া সফরে যাচ্ছেন ডোনাল্ড ট্রাম্প

উত্তর কোরিয়ার সঙ্গে সৃষ্ট উত্তেজনার মধ্যে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প দুই দিনের রাষ্ট্রীয় সফরে আগামী মাসে দক্ষিণ কোরিয়া যাচ্ছেন।

মঙ্গলবার দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট কার্যালয় থেকে এ খবর জানিয়ে বলা হয়, সফরকালে ট্রাম্প দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্ট মুন জা ইনের সঙ্গে বৈঠক করবেন এবং দেশটির জাতীয় পরিষদে ভাষণ দেবেন। দক্ষিণ কোরিয়ার সিনহুয়া নামক সংবাদমাধ্যম খবরটি নিশ্চিত করেছে।

প্রেসিডেন্ট মুনের মুখপাত্র পার্ক সু হাইউন এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলেছেন, প্রেসিডেন্ট ট্রাম্প আগামী ৭ নভেম্বর সিউলে পৌঁছাবেন। প্রথম দিন প্রেসিডেন্ট ভবন ব্লু হাউজে দুই দেশের প্রেসিডেন্ট আনুষ্ঠানিক আলোচনায় মিলিত হবেন এবং আলোচনা শেষে যৌথ সংবাদ সম্মেলনে অংশ নেবেন। সফরের দ্বিতীয় দিনে জাতীয় পরিষদে ট্রাম্প আইন প্রণেতাদের উদ্দেশ্যে ভাষণ দেবেন এবং ৮ নভেম্বর বিকালে যুক্তরাষ্ট্রের উদ্দেশ্যে সিউল ত্যাগ করবেন।

ধারণা করা হচ্ছে জাতীয় পরিষদে ভাষণে ট্রাম্প উত্তর কোরিয়ার পরমাণু কর্মসূচির জবাবে যুক্তরাষ্ট্র কী কী পদক্ষেপ গ্রহণ করবেন এবং কী করে আমেরিকা-দক্ষিণ কোরিয়ার সাথে সম্পর্ক আরো উন্নতির দিকে ধাবিত করা যায় সেসব বিষয়ে কথা বলবেন। খবর সিনহুয়ার